রোহিঙ্গা সমস্যা সমাধানে জোরালো ভূমিকা আহ্বান:বামদলগুলো

নিউজ ডেস্ক:  রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকারকে দৃঢ় অবস্থান নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে জোরালো ভূমিকা নেওয়ার আহ্বান জানিয়েছে দেশের সবচেয়ে বড় বাম জোট সিপিবি-বাসদ-বাম মোর্চা। বৃহস্পতিবার রাজধানীর একটি মিলনায়তনে আয়োজিত জোটের সংবাদ সম্মেলনে এ আহ্বান জানানো হয়।

জোটের পক্ষ থেকে বলা হয়, ‘মিয়ানমার থেকে রাষ্ট্রীয় নির্যাতনের শিকার হয়ে প্রত্যাগত রোহিঙ্গাদের চলমান সমস্যা জাতিগত দৃষ্টিভঙ্গি থেকে সমাধান করতে হবে। জাতিগত দৃষ্টিভঙ্গি থেকে রোহিঙ্গা সমস্যার সমাধান না করতে পারলে, এই সমস্যাকে পুঁজি করে সাম্প্রদায়িক শক্তি ও দেশি-বিদেশি ষড়যন্ত্রকারী অপশক্তি তাদের অভিসন্ধি কার্যকর করতে চাইবে।’

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, ‘শরণার্থী শিবির পরিদর্শনে দেখা যায় নতুন করে আশ্রয় দেওয়া রোহিঙ্গাদের করুণ অবস্থা। বৃষ্টির পানিতে সয়লাব বাসস্থান, পানি-খাদ্যের ত্রাণের আশায় তাকিয়ে থাকা অসহায় আর্তনাদ। চিকিৎসার সুবিধা নেই, নারীদের নিরাপত্তার ব্যবস্থা নেই। নাম তালিকাভুক্তির কথা জিজ্ঞেস করলে জানা যায়, এ বিষয় সম্পর্কে তারা জানেন না। সুনির্দিষ্টভাবে সরকারি সহায়তার তথ্য কেউ দিতে পারেননি।’

সংবাদ সম্মেলনে রাখাইনের রোহিঙ্গা জাতিগোষ্ঠীর এই সংকটকালীন সময়ে জনগণের ঐক্য গড়ে তুলে সবাই মানবতা ও দেশের স্বার্থকে বিবেচনা করে দায়িত্বশীল আচরণের আহ্বান জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র কেন্দ্রীয় সম্পাদক রুহিন হোসেন প্রিন্স। সূচনা বক্তব্য রাখেন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আকবর খান। এছাড়া সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন, বাসদ (মাকর্সবাদী) কেন্দ্রীয় নেতা শুভ্রাংশু চক্রবর্তী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, বাসদের কেন্দ্রীয় নেতা জাহিদুল হক মিলুসহ প্রমুখ।