বাংলাদেশ ক্রিকেট দলের দক্ষিণ আফ্রিকা সফর সূচী

নিউজ ডেস্ক:  বাংলাদেশ সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল ২০০৮ সালে। এরপর কেটে গেছে নয়টি বছর। এই সময়ের মধ্যে প্রোটিয়ারা একবার বাংলাদেশ সফর করে গেলেও মাশরাফি-মুশফিকদের দক্ষিণ আফ্রিকা সফরটা অধরাই ছিল।

তবে, দীর্ঘ এই অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে শিগগিরই। চলতি মাসের মাঝামাঝি নাগাদ দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে রওনা দেবে দলটি। সেখানে খেলবে দুই টেস্ট, তিন ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ। এছাড়া প্রস্তুতিমূলক একটি ওয়ানডে ও একটি তিনদিনের ম্যাচ পাচ্ছে সফরকারীরা। ফিরবে অক্টোবরের শেষে; দেড় মাসের লম্বা সফর।

দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে বিমানে ওঠার আগে বাংলাদেশের অনুপ্রেরণা হতে পারে অস্ট্রেলিয়ার বিপক্ষে সদ্য শেষ হওয়া দুই ম্যাচের টেস্ট সিরিজ। সেখানে শেষ টেস্ট চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সাত উইকেটের বড় ব্যবধানে হারলেও প্রথম ম্যাচে প্রশংসিত হয়েছে বাংলাদেশের পারফরম্যান্স। স্টিভেন স্মিথের দলকে ধরাশায়ী করে বাংলাদেশ দল মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পেয়েছিল ২০ রানের জয়। বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে টেস্ট সিরিজ নিজেদের যোগ্যতায় ড্র করার পর এবার বাংলাদেশ অপেক্ষা করছে দক্ষিণ আফ্রিকার।

টেস্ট দিয়েই শুরু হবে সিরিজ। ২৮ সেপ্টেম্বর পচেফস্ট্রমে শুরু হবে প্রথম টেস্ট। এরপর দুই অক্টোবর ব্লুমফন্টেইনে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। এর আগে ২১ সেপ্টেম্বর ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) আমন্ত্রণমূলক একাদশের বিপক্ষে তিনদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে মুশফিকুর রহিমের দল। দক্ষিণ আফ্রিকানদের বিপক্ষে ১০টি টেস্টের লড়াইয়ে বাংলাদেশ হেরেছে আটটিতে। দুটোতে ড্র করলেও সেটা এসেছে বৃষ্টির বদান্যতায়।

এরপর ওয়ানডে। ১৫, ১৮ ও ২২ অক্টোবর তিনটি ওয়ানডে অনুষ্ঠিত হবে যথাক্রমে কিম্বার্লি, পার্ল ও ইস্ট লন্ডনে। এর আগে ১২ অক্টোবর ব্লুমফন্টেইনে আমন্ত্রণমূলক একাদশের বিপক্ষে একটি প্রস্তুতিমূলক ওয়ানডে খেলবে বাংলাদেশ। অন্যসব ফরম্যাটের চেয়ে ওয়ানডেতেই বাংলাদেশ একটু এগিয়ে থাকবে। প্রোটিয়াদের বিপক্ষে ১৭টি ওয়ানডে খেলে বাংলাদেশ জিতেছে তিনটিতে। এর মধ্যে দু’বছর আগে দেশের মাটিতে এই ফরম্যাটে দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকানদের বিপক্ষে সিরিজ জিতেছিল মাশরাফি বিন মুর্তজার দল।

২৬ ও ২৯ অক্টেবর হবে দুটি টি-টোয়েন্টি ম্যাচ। প্রথমটি ব্লুমফন্টেইন ও দ্বিতীয়টি পচেফস্ট্রমে। এখন অবধি দক্ষিণ আফ্রিকানদের বিপক্ষে চারটি টি-টোয়েন্টি খেলে বাংলাদেশ হেরেছে সবগুলোতে।

জানিয়ে রাখা ভাল, এর আগে ২০০২ সালে সর্বপ্রথম দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল বাংলাদেশ। সেদিক থেকে এই নিয়ে এটা বাংলাদেশের তৃতীয় দক্ষিণ আফ্রিকা সফর। আগের কোনো সফরেই বাংলাদেশ খুব বেশি প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারেনি। তবে, এবার স্বাগতিকদের জন্য লড়াইটা যে সহজ হবে না সেটা বলে না দিলেও চলে!

সফরসূচি

তারিখ ম্যাচ ভেন্যু

২১-২৩ সেপ্টেম্বর প্রস্তুতি ম্যাচ বেনোনি

২৮ সেপ্টে-২ অক্টোবর প্রথম টেস্ট পচেফস্ট্রম

৬-১০ অক্টোবর দ্বিতীয় টেস্ট ব্লুমফন্টেইন

১২ অক্টোবর প্রস্তুতি ম্যাচ ব্লুমফন্টেইন

১৫ অক্টোবর প্রথম ওয়ানডে কিম্বার্লি

১৮ অক্টোবর দ্বিতীয় ওয়ানডে পার্ল

২২ অক্টোবর তৃতীয় ওয়ানডে ইস্ট লন্ডন

২৬ অক্টোবর প্রথম টি-টোয়েন্টি ব্লুমফন্টেইন

২৯ অক্টোবর দ্বিতীয় টি-টোয়েন্টি পচেফস্ট্রম