ডিএসইক্স সূচক ৫৯৭৩ পয়েন্টে

নিউজ ডেস্ক: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ বুধবার প্রধান মূল্য সূচক ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) ২৫ দশমিক ৪৪ পয়েন্ট বেড়ে ৫৯৭৩.৯৫ পয়েন্টে অবস্থান করছে। যা এই সূচক চালু হওয়ার পর সর্বোচ্চ অবস্থান। আর মাত্র ২৭ পয়েন্ট বাড়লে সূচক পৌঁছাবে ৬ হাজার পয়েন্টে।

এদিকে সূচক বাড়লেও কমেছে লেনদেন । ডিএসইতে আজ মোট লেনদেনের পরিমাণ ছিল ৮০৪ কোটি ১৪ লাখ ১২ হাজার ৭৮২ টাকা। যা আগের দিনের তুলনায় ১২০ কোটি ৮১ লাখ টাকা কম। গতকাল ডিএসইতে ৯২৪ কোটি ৯৫ লাখ টাকার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে ৩২৯টি কো¤পানির ২৫ কোটি ৬ লাখ ৩৩ হাজার ৮৮১টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেনে অংশ নেয়। ডিএস-৩০ মূল্য সূচক ১.৬৮ পয়েন্ট বেড়ে ২১২৬.৫৮ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ্ সূচক (ডিএসইএস) ৩.৩৯ পয়েন্ট বেড়ে ১৩১৯.১০ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেনে অংশ কোম্পানীর মধ্যে দাম বেড়েছে ১৪২ টির, কমেছে ১৩৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ার।

টাকার অংকে লেনদেনে অংশ নেওয়া প্রধান ১০টি কো¤পানি হলো: লঙ্কাবাংলা ফাইন্যান্স, এবি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, বিবিএস, বিবিএসক্যাবলস, ফরচুন সুজ, আরএকে সিরামিকস, আলহাজ্ব টেক্সটাইল ও এক্সিম ব্যাংক লিঃ।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো: সিএমসি কামাল, এনসিসি ব্যাংক, এবি ব্যাংক, বিডি অটোকারস, যমুনা ব্যাংক, শাহজালাল ব্যাংক, হা-ওয়েল টেক্সটাইল, এক্সিম ব্যাংক লিঃ, সিম টেক্স ও আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক।

অন্যদিকে দর কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো: ফাস্ট ফাইন্যান্স, মুন্নু সিরামিকস, দুলামিয়া কটন মেঘনা পিইটি, এইচ আর টেক্স, আইএসএন লিঃ, ফু-ওয়াং সিরামিকস, র্দান জুট, শ্যামপুর সুগার ও মিথুন নিটিং।