হজযাত্রী পরিবহনে লক্ষ্যমাত্রা ছাড়াল বিমান

নিউজ ডেস্ক: চলতি হজ মৌসুমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সফলতার সঙ্গে তার লক্ষ্যমাত্রার চেয়ে অতিরিক্ত যাত্রী পরিবহন করেছে। সর্বমোট ৬৪ হাজার ৮৭৩ জন হজযাত্রীকে নিরাপদে সৌদি আরবে পৌঁছে দিয়েছে বিমান। যদিও বিমানের হজযাত্রী পরিবহনের নির্ধারিত লক্ষ্যমাত্রা ছিল ৬৩ হাজার ৫৯৯ জন। বাংলাদেশি ধর্মপ্রাণ মানুষের হজযাত্রা নিশ্চিত করতে বিমান অতিরিক্ত ১ হাজার ২৭৪ জন যাত্রী পরিবহন করেছে।

বিমান সূত্রে জানা যায়, পবিত্র হজের গুরুত্ব ও ধর্মপ্রাণ মানুষের ধর্মীয় অনুভূতিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২৪ জুলাই থেকে ২৮ আগস্ট পর্যন্ত মোট ১৮৭টি হজ ফ্লাইট পরিচালনা করেছে। এর মধ্যে ১৫২টি ডেডিকেটেড এবং ৩৫টি শিডিউল ফ্লাইটেও হজযাত্রী পবিত্র ভূমিতে গিয়েছেন।

ঢাকা থেকে হজ ফ্লাইট পরিচালিত হয় ১৩৩টি, চট্টগ্রাম থেকে ১৫টি এবং সিলেট থেকে ৪টি হজ ফ্লাইট পরিচালনা করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এবারই প্রথম বিমান বাংলাদেশ চট্টগ্রাম থেকে সরাসরি হজ ফ্লাইট পরিচালনা করে।

হজযাত্রী সংকটের কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে ২৪টি হজ ফ্লাইট বাতিল করতে হয়। নির্বিঘ্নে হজযাত্রা নিশ্চিত করতে পরবর্তীতে সৌদি কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে অতিরিক্ত আরও ৩০টি ফ্লাইট পরিচালনা করা হয়।

বিমান সূত্র জানায়, শিডিউল ঠিক রেখে হজ কার্যক্রম সুন্দরভাবে পরিচালনায় জন্য অন্যান্য আন্তর্জাতিক রুটের কিছু ফ্লাইট পুনর্বিন্যাস করে সীমিত রাখা হয়।

এবছর ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে হজযাত্রীদের ইকোনমি ক্লাসে বিমান ভাড়া ১ হাজার ৪৭৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়। চলতি মৌসুমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১০১১ প্রথম হজ-ফ্লাইট ২৪ জুলাই সোমবার সকাল ৭টা ৫৫ মিনিটে ৪১৯ জন যাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যায়। বিজি-১৫২৫ সর্বশেষ ডেডিকেটেড ফ্লাইটটি ৪১৮ জন যাত্রী নিয়ে ২৮ আগস্ট ভোররাত ৩টা ৩০ মিনিটে পবিত্র ভূমি মক্কার উদ্দেশে ঢাকা ত্যাগ করে।

হজযাত্রী পরিবহনে বিমান নিজস্ব সুপরিসর বোয়িং ট্রিপল সেভন উড়োজাহাজের পাশাপাশি ৪০৬ আসনের লিজের বোয়িং ৭৭৭-২০০ উড়োজাহাজ ব্যবহার করেছে।

হজযাত্রীদের সুবিধার্থে বিমান ঢাকা থেকে যাত্রার আগে ফিরতি ফ্লাইটের বোর্ডিং কার্ড দিয়ে দিয়েছে। হজ শেষে দেশে হাজিদের ফিরিয়ে আনতে পোস্ট-হজ ফ্লাইট শুরু হবে ৬ সেপ্টেম্বর থেকে, চলবে ৫ অক্টোবর পর্যন্ত।

উল্লেখ্য, গত ২২ জুলাই ২০১৭ রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর আশকোনায় হজ ক্যাম্পে হজ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।