রোহিঙ্গাদের ওপর বর্বরোচিত হামলায় সিপিবি’র নিন্দা

নিউজ ডেস্ক:  বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড মো. শাহ আলম আজ এক বিবৃতিতে, মায়ানমারের সরকারের মদতপুষ্ঠ হয়ে সেদেশের সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর যে বর্বরোচিত হামলা, নির্যাতন, বাড়ি-ঘরে অগ্নিসংযোগ, গণহত্যা ইত্যাদি চালাচ্ছে, তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেছেন, রোহিঙ্গাদের ওপর অমানবিক হামলায় বর্বর নির্যাতনের আশ্রয় নেওয়া হয়েছে। লাখ লাখ মানুষের জীবনে নেমে এসেছে চরম মানবিক বিপর্যয়। রোহিঙ্গা সমস্যা মায়ানমারের অভ্যন্তরীণ বিষয় হলেও, তার মারাত্মক প্রভাব পড়ছে বাংলাদেশের ওপর। জীবন বাঁচাতে হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিচ্ছে। তাদেও প্রতি মানবিক আচরণ করা সকলের প্রাথমিক কর্তব্য। কিন্তু এর ফলে বাংলাদেশের অর্থনীতির ওপর মারাত্মক নেতিবাচক প্রভাব পড়ছে এবং পড়বে। একই সঙ্গে রোহিঙ্গা সমস্যাকে মূলধন করে কতিপয় সাম্প্রদায়িক গোষ্ঠী ও দেশি-বিদেশি ষড়যন্ত্রকারী শক্তি তাদের অশুভ অভিসন্ধি কার্যকর করতে সচেষ্ট রয়েছে। তাদের অশুভ তৎপরতা পরিস্থিতিকে আরো ভয়াবহ করার আশঙ্কা বাড়িয়ে তুলছে। এমন অবস্থা সৃষ্টি হওয়ার জন্য মায়ানমারের সরকার ও সেদেশের সেনাবাহিনীই প্রধানত দায়ী।

নেতৃবৃন্দ আরও বলেন, রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান মায়ানমারকেই করতে হবে। তারা যে সেদেশের নাগরিক-এ সত্যকে স্বীকার করে নিয়ে মায়ানমারকে প্রসঙ্গে জাতিসংঘের উদ্যোগে কফি আনানের নেতৃত্বে গঠিত কমিটির সুপারিশ অনুযায়ী এই সমস্যা সমাধানের ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ বিষয়ে জাতিসংঘের উদ্যোগ গ্রহণের জন্য জোর প্রচেষ্টা চালাতে হবে এবং এ বিষয়ে বিশ্বজনমত গড়ে তুলতে হবে। এ বিষয়ে জরুরি ভিত্তিতে উপযুক্ত ক‚টনৈতিক ও অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নেতৃবৃন্দ বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানান।

রোহিঙ্গাদের জীবনের নিরাপত্তা ও তাদের মানবাধিকার রক্ষার জন্য এগিয়ে আসার পাশাপাশি, যেসব দেশি-বিদেশি সাম্প্রদায়িক জঙ্গিগোষ্ঠী রোহিঙ্গা ইস্যু নিয়ে ঘৃণ্য খেলায় লিপ্ত রয়েছে, তাদের ষড়যন্ত্র সম্পর্কে সচেতন থাকার জন্যও নেতৃবৃন্দ আহবান জানিয়েছেন।