বেসরকারি মেডিকেলে ভর্তি ফি নির্ধারণে হাইকোর্টের রুল

নিউজ ডেস্ক:  বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে এমবিবিএস ও বিডিএস কোর্সে ১ম বর্ষে ভর্তি ফিসহ মোট ১৯ লাখ ৯০ হাজার টাকা নির্ধারণ করে জারি করা প্রজ্ঞাপন কেন অবৈধ হবে না- তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছে হাইকোর্ট।

বিচারপতি এম, ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন একটি ডিভিশন বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেয়।

রিটের পক্ষে আইনজীবী ড. মো. ইউনুছ আলী এ কথা জানান। তিনি বলেন, জনস্বার্থে তিনি আবেদনকারী হয়ে আদালতে রিট আবেদনটি দায়ের করেন।

আইনজীবী ইউনুছ আলী বলেন, রিটের প্রাথমিক শুনানি শেষে আদেশে চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি), বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ ও কলেজের পরিচালনা পর্ষদকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

ইউনুছ আলী জানান, “২০১৪ সালের ২৬ অক্টোবর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. রেজাউল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, ২০১৪-১৫ শিক্ষাবর্ষ থেকে বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে এমবিবিএস ও বিডিএস কোর্সে ১ম বর্ষে ছাত্র ছাত্রী ভর্তি ফি সরকার নির্ধারণ করেছে। ভর্তি ফি-১৩ লাখ ৯০ হাজার টাকা। ইন্টার্নি ভাতা ফি এক লাখ বিশ হাজার। টিউশন ফি চার লাখ আশি হাজার টাকা। সর্বমোট ১৯ লাখ ৯০ হাজার টাকা। ভর্তির সময় জমাকৃত ইন্টার্নি ভাতা এক লাখ বিশ হাজার টাকা ইন্টার্নশিপ চলাকালীন লভ্যাংশসহ ছাত্র ছাত্রীদের ফেরত দিতে হবে।”