প্রধান বিচারপতির সফর বাতিল, মাহবুবে আলম যাচ্ছেন চীনে

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ১৬ ও ১৭ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য ‘জালালাবাদ বিশ্বসিলেট সম্মেলন’-এ অংশ নিচ্ছেন না প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার ( এসকে) সিনহা। ২৫ আগস্ট ঢাকা থেকে ই-মেইল বার্তায় এস কে সিনহা নিজেই আয়োজকদের বিষয়টি জানান।

যুক্তরাষ্ট্র সফর বাতিল করলেও প্রধান বিচারপতি কানাডা ও জাপান সফরে যাচ্ছেন। এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান বিচারপতিদের সম্মেলনে যোগ দিতে আগামী ১৮ সেপ্টেম্বর জাপান যাচ্ছেন তিনি। ২১ সেপ্টেম্বর পর্যন্ত জাপানের টোকিওতে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

জাপান সফরের আগে অসুস্থ মেয়েকে দেখতে কানাডা যাবেন প্রধান বিচারপতি। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার অরুণাভ চক্রবর্ত্তী এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘কনফারেন্স অব চিফ জাস্টিস অব এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক’ শীর্ষক সম্মেলনে যোগ দিতে প্রধান বিচারপতি এস কে সিনহাকে পত্র দেন জাপানের প্রধান বিচারপতি। সেই অনুরোধে সাড়া দিয়ে ওই সম্মেলনে যোগ দিচ্ছেন তিনি।

জাপান সফরের আগে প্রধান বিচারপতি ১০ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত কানাডায় অসুস্থ মেয়ের পাশে অবস্থান করবেন।

জাপান সফরে প্রধান বিচারপতির সঙ্গে থাকবেন তার স্ত্রী সুষমা সিনহা ও সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মো. জাকির হোসেন।

ব্যক্তিগত সফরে চীন যাচ্ছেন অ্যাটর্নি জেনারেল

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ব্যক্তিগত সফরে চীন যাচ্ছেন। তার স্থলে এ সময় দায়িত্ব পালন করবেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মো. মমতাজ উদ্দিন ফকির।

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের জারি করা প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা যায়।

প্রজ্ঞাপনে বলা হয়, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে ব্যক্তিগত ভ্রমণের উদ্দেশে ২৯ আগস্ট থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত, ১১ দিনের জন্য স্ত্রী বেগম বিনতা মাহবুবসহ চীনে যাওয়ার অনুমতি প্রদান করেছে সরকার।

অ্যাটর্নি জেনারেলের অনুপস্থিতকালীন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মো.
মমতাজ উদ্দিন ফকির নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করবেন।