ইরান থেকে সব অ্যাপ প্রত্যাহার করেছে অ্যাপল

নিউজ ডেস্ক: মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানি অ্যাপস্টোর থেকে স্ন্যাপ অ্যাপসহ সকল অ্যাপ তুলে নিয়েছে টেক জায়ান্ট অ্যাপল। গত বৃহস্পতিবার এই পদক্ষেপ নিয়েছে তারা।

অনেকটা উবারের মতোই অ্যাপলের রাইড শেয়ারিং অ্যাপ ‘স্ন্যাপ অ্যাপ’ ইরানে খুবই জনপ্রিয় ছিল। স্ন্যাপ অ্যাপ ছাড়াও সাম্প্রতিক সপ্তাহে ইরান থেকে খাবার সরবরাহকারী, কেনাকাটা এবং অন্যান্য সকল সেবার অ্যাপ তুলে নিয়েছে অ্যাপল।

এক ঘোষণায় অ্যাপল জানিয়েছে, ‘মার্কিন নিষেধাজ্ঞা বিধানের অধীনে অ্যাপল অ্যাপ স্টোর নিষিদ্ধ দেশগুলিতে অ্যাপস বা ডেভেলপারদের সঙ্গে কোনো ব্যবসা করতে পারে না।’

অনলাইন ফুড ডেলিভারি সার্ভিস ডেলিয়নফুডস এর প্রতিষ্ঠাতা মাহদি তাঘিজাদেহ জানান, তার অ্যাপটিও অ্যাপ স্টোর থেকে সরিয়ে ফেলায় তিনি ক্ষতিগ্রস্ত হয়েছেন। আর এজন্য তিনি টুইটারে একটি প্রচারণাও চালাচ্ছেন।

এদিকে মার্কিন নিষেধাজ্ঞার কারণে অ্যাপল এ ধরনের পদক্ষেপ নিলেও যুক্তরাষ্ট্র ভিত্তিক আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল ইরানে এ ধরনের কোনো পদক্ষেপ এখনও নেয়নি।

জানা গেছে ইরানে এ যাবৎ ৪ কোটি ৮০ লাখ আইফোন বিক্রি হয়েছে। দেশটির প্রায় ৪ কোটি ৭০ লাখ নাগরিক সামাজিক যোগাযোগ মাধ্যমে সংযুক্ত আছেন।