সিনিয়র তথ্য কর্মকর্তাদের সাথে প্রধান তথ্য অফিসারের মতবিনিময় সভা

নিউজ ডেস্ক: প্রধান তথ্য অফিসার মহোদয়ের সভাপতিত্বে ১৬.০২.২০১৭ তারিখ বিকেল ৩ টায় তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে বিভিন্ন মন্ত্রণালয়ে সংযুক্ত সিনিয়র তথ্য অফিসার/তথ্য অফিসার/জনসংযোগ কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সিনিয়র ডিপিআইও (প্রটোকল) জনাব ফজলে রাব্বি ও সিনিয়র ডিপিআইও (প্রেস) জনাব আকতার হোসেন অংশগ্রহণ করেন।

প্রধান তথ্য অফিসার মহোদয় সকলকে স্বাগত জানিয়ে সভা শুরু করেন। সভাপতি সভায় আগত সিনিয়র তথ্য অফিসার/তথ্য অফিসার/জনসংযোগ কর্মকর্তাদের জনসংযোগ কার্যক্রম সম্পাদনে বিভিন্ন সমস্যা সম্পর্কে আলোকপাত করতে বলেন। এ পর্যায়ে জনাব মোস্তফা কামাল পাশা বলেন, কোন কোন জনসংযোগ কর্মকর্তা অধিদফতরের নিউজরুমে হ্যান্ডআউট না পাঠিয়ে সরাসরি গণমাধ্যমসমূহে প্রেরণ করেন।

এছাড়া তিনি জনসংযোগ শাখাসমূহকে স্বয়ংসম্পূর্ণ করার পক্ষে মত দেন। জনাব মু. সুমন মেহেদী বলেন, সিনিয়র তথ্য অফিসার/তথ্য অফিসার/জনসংযোগ কর্মকর্তার পদটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অর্গানোগ্রামে অন্তভর্‚ক্ত না থাকায় প্রয়োজনীয় জিনিসপত্র পেতে সমস্যা হয়। তিনি মন্ত্রণালয়ের অর্গানোগ্রামে জনবল অন্তর্ভুক্ত করার বিষয়ে মত প্রদান করেন। জনাব মমিনুল হক বলেন, জনসংযোগ কর্মকর্তাদের নির্দিষ্ট জব ডেসক্রিপসন নেই। এ কারণে মন্ত্রণালয়ে কাজ করতে সমস্যা হয়। মন্ত্রণালয়ের সমন্বয় সভায় অংশগ্রহণের জন্য পত্র দেওয়া হয় না বলে জানান একাধিক জনসংযোগ কর্মকর্তা। এছাড়া, ইলেক্ট্রনিক গণমাধ্যমগুলো ভিডিও ফুটেজ পাঠানোর জন্য অনুরোধ করে থাকে বলে জানান কয়েকজন জনসংযোগ কর্মকর্তা।

সভায় নিম্নরূপ সিদ্ধান্তসমূহ গৃহীত হয় ঃ
১. সিনিয়র তথ্য অফিসার/তথ্য অফিসার/জনসংযোগ কর্মকর্তাগণ তার মন্ত্রণালয়ের উন্নয়নের খবর ফিচারের মাধ্যমে জনগণের কাছে তুলে ধরবেন।
২. তথ্য অধিদফতরের প্রস্তুতকৃত প্রেসট্রেন্ড প্রতিদিন পিডিএফ ফরমেটে মন্ত্রণালয়ের যুগ্মসচিব ও তদুর্ধ পর্যায়ের কর্মকর্তাদের নিকট ই-মেইলের মাধ্যমে পৌঁছে দেবেন।
৩. সিনিয়র তথ্য অফিসার/তথ্য অফিসার/জনসংযোগ কর্মকর্তাগণ নিজ নিজ পরিচিত সাংবাদিক, রিপোর্টার, ফটোসাংবাদিক, কলামিস্ট, গণমাধ্যম ব্যক্তিত্ব, বিদেশি সাংবাদিক এর নাম, ফোন নম্বর, কর্মস্থল উল্লেখ করে একটি ডাটাসিট তৈরি করে তথ্য অধিদফতরে প্রেরণ করবেন।
৪. সিনিয়র তথ্য অফিসার/তথ্য অফিসার/জনসংযোগ কর্মকর্তাগণ ফটোফিচার রিলিজ করবেন।

সভায় আর কোন আলোচ্য বিষয় না থাকায় সভাপতি সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।