কিম যুক্তরাষ্ট্রকে সমীহ করেছে : ট্রাম্প

নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন তার উত্তপ্ত বক্তব্যের জেরে উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রকে সম্মান করতে শুরু করেছে। মঙ্গলবার অ্যারিজোনার ফিনিক্সে এক সমাবেশে বক্তব্য দেয়ার সময় এ ধরনের মন্তব্য করেন তিনি।

ট্রাম্প বলেন, কিছু লোকের দাবি ছিল এটা খুব কঠিন হবে। এটা খুব একটা কঠিন ব্যাপার নয়। কিন্তু কিম জং উন আমাদের সমীহ করা শুরু করেছেন; বিষয়টি আমার ভাল লেগেছে।

তিনি আরও বলেন, সম্ভবত, না মনে হয় ইতিবাচক কোনো কিছু অপেক্ষা করছে। আপনাদেরকে তারা বলতে চাইবে না। কিন্তু আমার মনে হচ্ছে ইতিবাচক কোনো কিছু ঘটতে যাচ্ছে।

ট্রাম্পের এই বক্তব্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের মন্তব্যকেই সমর্থন করে। দিনের শুরুতে টিলারসন মন্তব্য করেছিলেন, পিয়ংইয়ং-এর শাসনতন্ত্রে কিছুটা সংযম দেখা যাচ্ছে, যা আমরা অতীতে কখনো দেখিনি; বিষয়টি অত্যন্ত ভাল লেগেছে।

সম্প্রতি উত্তর কোরিয়া দু’টি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর থেকে হুমকির মধ্যে পড়েছে যুক্তরাষ্ট্র। তার পর থেকেই ট্রাম্প এবং কিমের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় চলছিল।

প্রশান্ত মহাসাগরের দ্বীপ গুয়ামেও মাঝারি ধরনের চারটি ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দিয়েছিল উত্তর কোরিয়া। হুমকি পাওয়ার পর উত্তর কোরিয়াকে উড়িয়ে দেয়ার পাল্টা হুমকি দিয়েছিলেন ট্রাম্প।

ট্রাম্পের দাবি, গুয়ামের কিছু হলে এমনভাবে প্রতিশোধ নেয়া হবে, এত রাগ এবং অগ্নি বিশ্ব কখনো দেখেনি। গুলি ভরা বন্দুক তাক করে রাখার কথাও বলেন ট্রাম্প।

তবে যুক্তরাষ্ট্রের কর্মকাণ্ড দেখে হামলা চালানোর সিদ্ধান্তের কথা জানিয়েছেন কিম জং উন। কিমের ওই সিদ্ধান্তের ফলে অনেকটাই স্বস্তি ফিরে পায় ট্রাম্প প্রশাসন।