ইন্দোনেশিয়া ও ভারতে সফরে নৌ-প্রধান

নিউজ ডেস্ক: ইন্দোনেশিয়া ও ভারতের উদ্দেশে সাতদিনের সরকারি সফরে ঢাকা ছেড়েছেন নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ। বুধবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নৌ-প্রধানকে বিদায় জানান সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) এবং ঢাকা নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এ কথা জানিয়েছে।

সফরকালে নৌ-প্রধান ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক মেরিটাইম সিকিউরিটি সিম্পোজিয়াম-২০১৭ এ অংশগ্রহণ করবেন। তিনি ইন্দোনেশিয়ার নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আদে সুপানদি, যুক্তরাষ্ট্রের প্যাসিফিক ফ্লিট-এর ডেপুটি কমান্ডার রিয়ার অ্যাডমিরাল ফিলিপ জি. সয়ার, সৌদি নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল আবদুল্লাহ বিন সুলতান বিন মোহাম্মদ আল সুলতান, ইরান নৌবাহিনীর কমান্ডার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সায়ারি, মিয়ানমার নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল টিন অং সানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

আইএসপিআর জানায়, ইন্দোনেশিয়া সফর শেষে নৌ-প্রধান ভারতে যাবেন। সেখানে অবস্থানকালে তিনি ভারতের প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত কুমার দোভাল, প্রতিরক্ষা সচিব সঞ্জয় মিত্র, প্রতিরক্ষা সচিব (উৎপাদন) অশোক কুমার গুপ্ত, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল সুনীল লাম্বা, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল বিএস ধানওয়া এবং ভারতীয় নৌবাহিনীর পূর্ব জোনের কমান্ডার ইন চিফ ভাইস অ্যাডমিরাল এইচসিএস বিসতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এছাড়া ভারতের নয়াদিল্লিতে অবস্থিত ইনফরমেশন ম্যানেজমেন্ট অ্যান্ড অ্যানালিসিস সেন্টার, ভারতীয় নৌবাহিনীর মেরিন কমান্ডো ইউনিট ‘আইএনএস কারনা’, দেশটির সাবমেরিন প্রশিক্ষণ ঘাঁটি ‘আইএনএস সাতাভায়ানা’ এবং সাবমেরিন ‘আইএনএস সিন্ধুশাস্ত্র’ পরিদর্শন করবেন নৌপ্রধান।

এই সরকারি সফরে নৌবাহিনী প্রধানের সঙ্গে চারজন কর্মকর্তা রয়েছেন। সফর শেষে নৌ-প্রধান আগামী ৩০ আগস্ট তার দেশে ফেরার কথা রয়েছে।