নারীর ক্ষমতায়নে সরকার কাজ করে যাচ্ছে: জেলা প্রশাসক

রনজিত কুমার শীল, চট্টগ্রাম: অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাসুকুর রহমান সিকদার বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা ও বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা একজন সফল নারী। তিনি ক্ষমতায় আসার পর পুরুষদের পাশাপাশি নারীর ক্ষমতায়নে বিভিন্ন উন্নয়নমুখী পদক্ষেপ নিয়ে তা একের পর এক বাস্তবায়ন করে চলেছেন। নারীরা স্বাবলম্বী হলে সংসারে সুখ শান্তি বিরাজ করবে। এ বিষয়টি বিবেচনায় এনে মাতৃত্বকালীন ও বয়স্কভাতা প্রদানসহ নারীদেরকে স্বাবলম্বী করতে সরকারের প্রতিটি সেক্টরে নারীরা যাতে স্থান পায় সে সযোগ সুবিধাও সৃষ্টি করে দিয়েছেন প্রধানমন্ত্রী।

সরকারের বর্তমান বাজেটে সামাজিক নিরাপত্তা বেস্টনির জন্য ৩ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। নারী-পুরুষ ভেদাভেদ ভুলে গিয়ে সকলে মিলে দেশের উন্নয়নে কাজ করলে আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশ একটি মধ্যম আয়ের, ২০৪১ সালে এদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে এবং বিশে^র ৫টি শক্তির মধ্যে বাংলাদেশ হবে অন্যতম।

আজ বুধবার সকালে চট্টগ্রাম জেলা শিশু একাডেমি মিলনায়তনে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় কর্তৃক কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল কর্মসূচির আওতায় সিটি কর্পোরেশন এলাকায় উপকারভোগীদের জন্য অনুষ্ঠিত তিনদিনব্যাপী হেলথ ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বিভিন্ন সামাজিক ও পারিবারিক অস্থিরতার কারণে নারীরা বিভিন্নভাবে নির্যাতিত হচ্ছে। তাদের প্রতি সহনীয় হয়ে নারীর প্রতি সহিংসতা, নারী নির্যাতন ও বাল্য বিবাহ রোধে পুরুষদের পাশাপাশি সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে।

প্রধান বক্তা ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী বলেন, নারী ও শিশুদের চিকিৎসা সেবা সব সময় দরকার। বাচ্চাদেরকে নিয়মিত টিকা প্রদানসহ মা-শিশুর স্বাস্থ্য সম্পর্কে সব সময় সচেতন থাকতে হবে। শিশুরা বড় হয়ে যাতে কোন ধরনের জঙ্গী ও সন্ত্রাসী কার্যক্রমে জড়িয়ে না পড়ে সে দিকে প্রত্যেককে নজর দিতে হবে।

জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা অঞ্জনা ভট্টাচার্যের সভাপতিত্বে ও পটিয়া উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আতিয়া চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত তিনদিনব্যাপী হেলথ ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাসুকুর রহমান সিকদার।

প্রধান বক্তা ছিলেন সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী। বিশেষ অতিথি ছিলেন সমাজকর্মী জেসমিন সুলতানা পারু, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) সংরক্ষিত আসনের কাউন্সিলর জেসমিন পারভীন জেসি, কাউন্সিলর আবিদা আজাদ ও শিশু একাডেমীর জেলা সংগঠক নারগীস সুলতানা। শেষে সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকীর মাধ্যমে মা-শিশুদের চিকিৎসা সেবা ও প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা সামগ্রী (লাইফবয় সাবান, ওরাল স্যালাইন ও গুড়ো দুধ) প্রদানের মাধ্যমে তিনদিনব্যাপী হেলথ ক্যাম্পের উদ্বোধন করেন প্রধান অতিথি।

অনুষ্ঠিত তিনদিনব্যাপী হেলথ ক্যাম্পে সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকার ৪১টি ওয়ার্ডের মোট ১৮’শ জন কর্মজীবী দুগ্ধদায়ী মা ও তাদের শিশুদের মধ্যে প্রথম ও উদ্বোধনী দিনে চট্টগ্রাম শিশু একাডেমির শেইডে ৫ শতাধিক মা-শিশুকে চিকিৎসা সেবা প্রদান করেন ডা. প্রিয়াংকা মজুমদার, ডা. লাইলা ইসলাম, ডা. মনোয়ারা সুলতানা রোজি ও ডা. ঈশিতা আইরিন।

আজ ২৪ ও আগামীকাল ২৫ আগস্ট বৃহস্পতি ও শুক্রবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নগরীর নাসিরাবাদ হাউজিং সোসাইটির রোড নং-২ বাড়ি নং-২৪ এর জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ে বাকি মা-শিশুদের চিকিৎসা সেবা প্রদান করা হবে। এর পূর্বে শিশু একাডেমির উদ্যোগে বন্যায় আক্রান্ত শিশুদের সাহায্যার্থে “বানভাসি শিশুদের জন্য আমরা” শিরোনামে গঠন করা ত্রাণ তহবিলের ফান্ডে নগদ অর্থ প্রদান করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাসুকুর রহমান সিকদার ও সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী।