লক্ষ্মীপুরে ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকদের মানববন্ধন

লক্ষ্মীপুর প্রতিনিধ: বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড কর্তৃক নিবন্ধনকৃত সকল স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণের দাবিতে লক্ষ্মীপুরে মানববন্ধন করেছে শিক্ষক ও শিক্ষিকারা। মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।

রোববার (২০ আগস্ট) দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতি লক্ষ্মীপুর শাখার উদ্যোগে এ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

এসময় বক্তব্য রাখেন, বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমতিরি লক্ষ্মীপুর জেলা সভাপতি মাওলানা আবদুর রহিম, সাধারণ সম্পাদক মোহাম্মদ ছাইফ উল্যাহ হেলাল, সদর উপজেলা সভাপতি আবদুর রব, রায়পুর উপজেলা সভাপতি আবুল কালাম, রামগঞ্জ উপজেলা সাধারণ সম্পাদক আবদুর রহমান, কমলনগর উপজেলা সভাপতি শাহাবউদ্দিন, রামগতি উপজেলা সভাপতি ফখরুদ্দিন ও সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন প্রমুখ।

বক্তারা বলেন, মাদ্রাসা শিক্ষাবোর্ড কর্তৃক নিবন্ধনকৃত কোড নম্বরপ্রাপ্ত ৬ হাজার ৭৯৮টি মাদ্রাসার মধ্যে ১ হাজার ৫১৯টি অনুদানপ্রাপ্ত। বাকী ৫ হজার ২৯৭টি মাদ্রাসা অনুদান হতে বঞ্চিত। ওই মাদ্রাসার শিক্ষকরা বর্তমানে মানবেতর জীবন যাপন করছেন। প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় মাদ্রাসা বোর্ড কর্তৃক নিবন্ধনকৃত সকল স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণের ঘোষনায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

এসময় বক্তারা প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় মাদ্রাসা বোর্ড কর্তৃক রেজিষ্ট্রেশন প্রাপ্ত সকল স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ওয়ার্কিং কমিটির সিদ্ধান্ত পূর্ণ বহাল, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রণয়নকৃত স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার জন্য আলাদা নীতিমালা ২০১৫ বাস্তবায়ন, বোর্ডের নিয়মানুযায়ী পূর্বের নিয়োগপ্রাপ্ত সকল শিক্ষক পুনর্বহাল, প্রাথমিক বিদ্যালয়েল ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসাসমূহ স্থায়ী রেজিষ্ট্রেশন ব্যবস্থাকরন, আসবাপত্র ও ভবন নির্মাণ এবং শিক্ষকদের পিটিআই ট্রেনিংয়ের মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থাগ্রহণের দাবি জানান।