ভারতের উত্তরবঙ্গে বন্যায় ৩২ জনের মৃত্যু

নিউজ ডেস্ক: ভারতে উত্তরবঙ্গে বন্যায় এ পর্যন্ত ৩২ জন মারা গেছে। উত্তরবঙ্গ জুড়ে বিভিন্ন জায়গায় বাঁধে ফাটল ধরেছে। বিভিন্ন এলাকায় নদীর পানি এখনও সড়ক ও রেললাইনের উপর দিয়ে বইছে। অনেক জায়গায় মানুষ পানিবন্দি। পানিতে তলিয়ে গেছে কৃষি জমি থেকে বসতবাড়ি।

বুধবার কলকাতায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বন্যায় উত্তরবঙ্গে এ পর্যন্ত ৩২ জনের মৃত্যু হয়েছে। দক্ষিণবঙ্গেও বন্যায় মৃত্যু হয়েছে। মৃতদের পরিবারকে ২ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়া হবে।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, নেপাল ও ভুটান পানি ছাড়ার কারণে বন্যায় প্লাবিত হচ্ছে উত্তররঙ্গ। পানি নেমে গেলে কোথায় কতটা ক্ষতি হয়েছে তা নির্ধারণ করা যাবে। অনেক জায়গায় রাস্তা ও সেতু ভেঙে গেছে।

তবে ত্রাণের অভাবে বিভিন্ন জায়গায় সাধারণ মানুষের ক্ষোভ বাড়ছে। বুধবার মালদহের হরিশ্চন্দ্রপুরে সরকারি একটি অফিসে ভাঙচুর করা হয়। বিহারের কিসানগঞ্জ এলাকায়ও ত্রাণের দাবিতে বিক্ষোভ করেন জনগণ।

এ দিকে রাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, বর্তমানে উত্তরবঙ্গের ছয়টি জেলা প্লাবিত। ১ লাখ ৩৮ হাজার মানুষ আশ্রয়কেন্দ্রে রয়েছেন। প্রায় ১৫ লাখ মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত। মোট ৬২২টি আশ্রয়কেন্দ্র সরকারের পক্ষ থেকে খোলা হয়েছিল। আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে পরিস্থিতির উন্নতি হওয়ায় সেখানে অনেক আশ্রয়কেন্দ্র বন্ধ করে দেয়া হয়েছে।