ভরা বর্ষা মৌসুমে নদীতে মিলছেনা ইলিশ

নিউজ ডেস্ক: ভরা বর্ষা মৌসুমে ইলিশ বিচরণের নদীগুলোতে দেখা মিলছে না ইলিশের। তবে সাগরে পাওয়া যাচ্ছে প্রচুর ইলিশ। অন্য নদীর মতো চাঁদপুরের পদ্মা-মেঘনায়ও চলছে ইলিশের আকাল। মাছ না পাওয়ায় হতাশ জেলে এবং ব্যবসায়ীরা। তবে মৎস্যবিজ্ঞানিরা বলছেন, সহসাই সাগর থেকে ইলিশের ঝাঁক মোহনা এবং নদীর দিকে ছুটে আসবে।

চাঁদপুর শহরের বড় ষ্টেশনের মাছের আড়তে ইলিশের প্রচুর আমদানি। মূলত দক্ষিণের সাগরে ধরা পড়ছে এসব ইলিশ। কিন্তু এই সময় যে সব নদীতে ইলিশ বিচরণের কথা, তা নেই বললেই চলে। যা কিছু ধরা পড়ছে তাতে জেলেদের খরচ মিটছে না।

চাঁদপুরের পদ্মা-মেঘনায় মাছ না পাওয়ায় জেলেদের অনেকেই নিদারুণ কষ্টে দিন কাটাচ্ছেন। জেলেরা জাল-নৌকা নিয়ে অলস সময় পার করছেন।

শুধু জেলেই নন, নদীতে আশানুরূপ মাছ না পাওয়ায় আড়তগুলোতেও সুনশান নীরবতা চলছে। এতে জেলেদের কাছে টাকা লগ্নি করে চরম বেকায়দায় পড়েছেন ব্যবসায়ীরাও।

পরিভ্রমনশীল এবং বিচিত্র স্বভাবের ইলিশ সহসাই সাগর ছেড়ে নদী মোহনায় ছুটবে। এমন আশার কথা জানালেন চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ইলিশ গবেষক ড. আনিসুর রহমান।

গত বছর ইলিশের মোট উৎপাদন ছিল তিন লক্ষ ৮৫ হাজার মেট্রিক টন। এবার তার উৎপাদন বেড়ে চার লক্ষ মেট্রিক টন নির্ধারণ করেছেন মৎস্যবিজ্ঞানিরা।