চট্টগ্রামে শোক দিবসের বর্ণাঢ্য আয়োজন

রনজিত কুমার শীল, চট্টগ্রাম: স্বাধীনতার মহান স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আজ মঙ্গলবার চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদসহ বিভিন্ন প্রতিষ্ঠানে মিলাদ ও দোয়া মাহফিল এবং সকাল ৯টায় চট্টগ্রাম সার্কিট হাউজ থেকে বণাঢ্য শোক র‌্যালি বের করা হয়।

র‌্যালিটি জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। র‌্যালিতে অংশ নেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. রুহুল আমীন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার শংকর রঞ্জন সাহা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার সৈয়দা সারোয়ার জাহান, বিভাগীয় পরিচালক (স্থানীয় সরকার) দীপক চক্রবর্তী, পুলিশের চট্টগ্রাম ডিআইজি মো. মনির-উজ-জামান, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. ইকবাল বাহার, রেঞ্জের অতিরিক্ত ডিআইজি কুসুম দেওয়ান, জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী, পুলিশের অতিরিক্ত কমিশনার দেবদাস ভট্টাচার্য্য, অতিরিক্ত কমিশনার তানভীর সালেহীন, পুলিশ সুপার নুরে আলম মিনা, সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী, জহুর আহমদ চৌধুরী, ফাউন্ডেশনের পরিচালক শরফুদ্দিন চৌধুরী রাজু, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. সাহাব উদ্দিন, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুকুর রহমান সিকদার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মমিনুর রশিদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবদুল জলিলসহ জেলা শিল্পকলা একাডেমি ও জেলা শিশু একাডেমির প্রশিক্ষক-শিক্ষার্থী, বিভিন্ন সরকারি- বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক- শিক্ষার্থী এবং বিভিন্নস্তরের কর্মকর্তা-কর্মচারীগণ।

সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমি চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিভাগীয় কমিশনার, পুলিশের রেঞ্জ ডিআইজি, পুলিশ কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ সুপার, আর.আর.এফ কমাড্যান্ট, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, রেলওয়ে পুলিশ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, মহানগর মুক্তিযোদ্ধা সংসদ, আনসার-ভিডিপি, কমিউনিটি পুলিশিং চট্টগ্রাম মহানগর, জেলা শিল্পকলা একাডেমি, জেলা শিশু একাডেমি, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, মুক্তিযোদ্ধার সন্তান সংসদ কমান্ড ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ। এরপর সকাল সাড়ে ১০টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জাতির পিতার ৪২তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরীর সভাপতিত্বে ও কবি ফারুক তাহেরের সঞ্চালনায় অনুষ্ঠিত বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. রুহুল আমীন। বিশেষ অতিথি ছিলেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. মনির-উজ-জামান বিপিএম, পিপিএম, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. ইকবাল বাহার বিপিএম, পিপিএম ও জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা পিপিএম। মুখ্য আলোচক ছিলেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী ও গবেষক ড. গাজী সালাহউদ্দিন। আলোচক ছিলেন মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম জেলা ইউনিট কমান্ডার মো. সাহাব উদ্দিন ও মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার মোজাফফর আহমদ। আলোচনা সভা শেষে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত বঙ্গবন্ধু ভিত্তিক চিত্রাংকন, আবৃত্তি ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কারসহ সনদপত্র তুলে দেন প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ।

আলোচনা সভায় বিভাগীয় ও জেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তা, মেট্রোপলিটন পুলিশ, বিভাগীয় ও জেলা পুলিশের পদস্থ কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, জেলা শিল্পকলা ও শিশু একাডেমির প্রশিক্ষক-শিক্ষাথীগণসহ সর্বস্তরের শ্রেণি পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন-ইতিহাসের উপর গুরুত্বারোপ করেন।