কলকাতায় জাতীয় শোক দিবস পালিত

কলকাতা (ভারত), ১৫ আগস্ট : কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশন যথাযোগ্য মর্যাদায় আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে।

দিবসটি উপলক্ষে উপহাইকমিশন প্রাঙ্গণে উপহাইকমিশনার তৌফিক হাসান জাতীয় পতাকা অর্ধনমিত করেন। এ সময় বাংলাদেশের উপহাইকমিশনের রাজনৈতিক, শিক্ষা ও ক্রীড়া, বাণিজ্য, কনস্যুলার ও প্রেস শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এবং উপহাইকমিশনের সকল কর্মচারী, কলকাতায় বাংলাদেশ বিমান, সোনালী ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।

এর পর জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়। পরে জাতির পিতা ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়। উপহাইকমিশনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত ইসলামিয়া কলেজের (বর্তমানে মওলানা আযাদ কলেজ) বেকার হোস্টেলে ‘বঙ্গবন্ধু স্মৃতিকক্ষে’ স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এরপর বাংলাদেশ উপহাইকমিশনের সম্মেলন কক্ষে কলকাতার বাংলাদেশ উপহাইকমিশন ও লায়ন্স ক্লাবের যৌথ উদ্যোগে সে¦চ্ছা রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়। উপহাইকমিশনার তৌফিক হাসান নিজে রক্ত দিয়ে রক্তদান কর্মসূচির উদ্বোধন করেন। কলকাতা বাংলাদেশ উপহাইকমিশনের কাউন্সেলর (রাজনৈতিক বি এম জামাল হোসেন, কাউন্সেলর (শিক্ষা ও ক্রীড়া) শেখ শফিউল ইমাম, কাউন্সেলর (কনস্যুলার) মনসুর আমেদ, প্রথম সচিব (প্রেস) মোঃ মোফাকখারুল ইকবাল, কাউন্সেলর (বাণিজ্যিক) মোহাম্মদ সাইফুল ইসলাম, প্রথম সচিব (রাজনৈতিক) শাহনাজ আখতার রানু এবং উপহাইকমিশনের কর্মচারী, কলকাতায় অধ্যায়নরত বাংলাদেশি ছাত্রছাত্রীবৃন্দ এবং স্থানীয় কিছু ব্যক্তিবর্গ রক্তদান করেন।