সনদপ্রাপ্ত আয়কর আইনজীবী রেজিস্টার পরীক্ষা ১৫ই সেপ্টেম্বর

নিউজ ডেস্ক : বাংলাদেশের অর্থনীতির প্রবৃদ্ধির মূলে রয়েছে প্রত্যক্ষ করের বড় ভুমিকা । দেশের জনসংখ্যার তুলনায় করদাতার সংখ্যা অনেক কম। দেশের জনসংখ্যার তুলনায় কর সংক্রান্ত বিষয়ে অভিজ্ঞ লোক ও কম ।

তাই সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড সনদপ্রাপ্ত আয়কর আইনজীবী রেজিস্টার করার উদ্যোগ নিয়েছেন। আবার এই জাতীয় রাজস্ব বোর্ড স্বীকৃত আয়কর পেশাজীবী হতে চাইলে আপনাকে “Income Tax Practitioner (ITP) Registration-2017” examination এ পাশ করতে হবে। এই পরীক্ষা প্রতি পাঁচ/ ছয় বছর অন্তর হয়ে থাকে তাই পরীক্ষার্থীরা এ ধরনের পরীক্ষায় অভ্যস্থ না। পরিক্ষার্থীদের প্রস্তুুতিতে সহযোগিতা করার জন্য “ফাইনানন্সিয়াল লিডারশীপ ফোরাম” সম্প্রতি রাজধানী ঢাকার দ্য ডেইলি স্টার সেন্টার সেমিনার হলে একদিনের কর্মশালার আয়োজন করে। কর্মশালার প্রধান আলোচক ছিলেন জাতীয় রাজস্ব বোর্ড একজন উর্ধ্বতন কর্মকর্তা , সাথে ছিলেন জনাব মোঃ কাম্রুজ্জামান এ সি এ , ম্যানেজার, কে পি এম জি বাংলাদেশ এবং সঞ্চালক ছিলেন ফোরামটির কনভেনর জনাব এইচ এম মইনউদ্দিন আহম্মদ এফ সি এম এ। বিভিন্ন কর্পোরেট, পেশাজীবী এবং স্টুডেন্ট মিলে ১২০ জন উক্ত প্রোগ্রামে অংশগ্রহণ করেন।

প্রোগ্রামের শেষে প্রধান আলোচক বলেন ট্যাক্স এর মত জটিল বিষয় ট্রেনিং গুলো সরকারি প্রতিষ্ঠান থেকেই করানো হয়। এবং সেগুলোতে সরকারী কর্মচারীরা অংশগ্রহণ করে থাকেন। সর্বসাধারণের জন্য ট্যাক্স বিষয়ে ট্রেনিং দেবার জন্য ভাল কোন প্রতিষ্ঠান দেশে নাই তাই এই ধরনের মহতী উদ্ধগ ভবিষ্যতে ও চালিয়ে যাবার উৎসাহ প্রদান করেন।

সম্প্রতি আয়কর আইনের বাৎসরিক পরিবর্তনের কথা বিবেচনা করে ফোরামটি আবারও Income Tax Practitioner (ITP) Registration-2017” examination প্রস্তুতির জন্য আবার ও একদিনের সেমিনারের আয়োজন করেছে। রাজধানীর ঢাকাতে ১৮ আগস্ট শুক্রবার এই প্রস্তুতিমূলক সেমিনারটি অনুষ্ঠিত হবে।

এদিকে একটি বিশ্বস্ত সুত্রে জানা গেছে জাতীয় রাজস্ব বোর্ড আয়োজিত “সনদপ্রাপ্ত আয়কর আইনজীবী রেজিস্টার” পরীক্ষা ১৫ই সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগস্টের শেষ সপ্তাতে প্রবেশ পত্র ছাড়া হবে আশা করা যাচ্ছে।

ফোরামটির সাথে যোগাযোগের ঠিকানাঃ ফোন – ০১৯৭-০০০০-১১৩, ইমেইল- training@lsf-bd.com