ভরা মৌসুমে সাধারণের নাগালের বাইরে ইলিশ

নিউজ ডেস্ক: আবহাওয়া অনুকূলে না থাকায় সাগরে মাছ ধরতে পারছেন না জেলেরা। এতে সরবরাহ কিছুটা কমে যাওয়ায় বন্দর নগরী চট্টগ্রামের ফিশারিঘাটে বেড়ে গেছে ইলিশের দাম। মণ প্রতি ২ থেকে ৩ হাজার টাকা বাড়তি দামে বিক্রি হচ্ছে যে কোনো সাইজের ইলিশ। অন্যদিকে, ইলিশের সরবরাহ বেড়েছে খুলনার পাইকারি বাজারে। তবে এখনো এর দাম সাধারণ মানুষের নাগালের ছোঁয়ার বাইরে।

চট্টগ্রামের সর্ববৃহৎ মাছের বাজার ফিশারীঘাটে গত কয়েক সপ্তাহ ধরে প্রচুর ইলিশ আসছে। এবার ঝাটকা ধরা বন্ধ থাকায় ইলিশ বেশি পাওয়া যাচ্ছে। কিন্তু বৃহস্পতিবার থেকে প্রচুর বৃষ্টি হওয়ায় সাগরে মাছ ধরতে পারছেন না জেলেরা। তাই শুক্রবার বাজারে ইলিশ ছিলো কিছুটা কম। মাছের সরবরাহ কম থাকায় বেড়ে গেছে ইলিশের দাম। তবে আবহাওয়া অনুকূলে আসলে সাগরে আরো বেশি মাছ পাওয়া যাবে বলে আশা করছেন বিক্রেতারা।

তবে ভিন্ন চিত্র দেখা গেছে খুলনার বাজারে। শুক্রবার সকাল থেকে খুলনা নগরীর পাঁচ নাম্বার মাছঘাটসহ বিভিন্ন বাজারে প্রচুর ইলিশ উঠেছে। তবে, গত কয়েকদিনের তুলনায় আজ ইলিশের দাম মন প্রতি ৪ হাজার থেকে ৫ হাজার টাকা বেড়েছে। ক্রেতাদের অভিযোগ, দেশের বাইরে মাছ পাচার ও রপ্তানি করায় ইলিশের দাম নাগালের বাইরে।

অবশ্য বিক্রেতারা বলছেন, বাজারে আরো ইলিশ আসলে দাম কমে যাবে। বরিশাল, পটুয়াখালী, কুয়াকাটা ও বরগুনার পাথরঘাটা থেকে প্রতিদিন খুলনার মাছ বাজারগুলোতে গড়ে এক হাজার মন ইলিশ আসে।