নারী উদ্যোক্তাদের ঋণের জামানত দিতে তহবিল হচ্ছে

নিউজ ডেস্ক: নারী উদ্যোক্তাদের ব্যাংক ঋণ সহজলোভ্য করতে বিশেষ জামানত তহবিল গঠন করছে বাংলাদেশ ব্যাংক। এই তহবিল থেকে নারী উদ্যোক্তাদের জন্য ঋণের বিপরীতে গ্যারান্টি দেওয়া হবে। তহবিল গঠনের উদ্দেশ্যে আজ বুধবার ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনের (আইএফসি) সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ ব্যাংক। আইএফসি’র পক্ষে কান্ট্রি ম্যানেজার ওয়েন্ডি জে. ওয়ার্নার এবং বাংলাদেশ ব্যাংকের পক্ষে নওশাদ মোস্তাফা চুক্তিতে স্বাক্ষর করেন।

বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী, বিশ্বব্যাংকের প্র্যাকটিস ম্যানেজার নিরাজ ভার্মা ও ডগলাস পিয়ার্স, আইএফসি’র সিনিয়র ফাইন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট অনন্যা ওয়াহিদ কাদের প্রমুখ উপস্থিত ছিলেন।

এসকে সুর চৌধুরী বলেন, এসএমই খাতে নারী উদ্যোক্তাদের সহায়তায় বাংলাদেশ ব্যাংক তহবিল গঠন করেছে। স্বল্প সুদে ব্যাংক ঋণ বিতরণ ও তাদের জন্য প্রশিক্ষনের ব্যবস্থা করা হচ্ছে। নারী উদ্যোক্তাদের সহায়তায় বাংলাদেশ ব্যাংকসহ সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান কার্যালয় ও শাখায় নারীদের সহায়তায় পৃথক হেল্পডেস্ক চালু করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকে নারী উদ্যোক্তাদের জন্য স্বতন্ত্র বিভাগ চালুর পরিকল্পনা রয়েছে।

‘ক্যাটালাইজিং এক্সেস টু ফাইন্যান্স ফর উইমেন এসএমই এন্টারপ্রেনার্স ইন বাংলাদেশ’ শীর্ষক প্রকল্পটির আওতায় বাংলাদেশের নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক অন্তর্ভুক্তির জন্য বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস্ বিভাগের কর্মকর্তাদের একটি ক্রেডিট গ্যারান্টি মডেল তৈরিতে কারিগরি সহায়তা প্রদান করবে। এই বিষয়ে বিভাগের কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ প্রদান করবে এবং নারী উদ্যোক্তাদের ক্রেডিট গ্যারান্টি বিষয়ক সচেতনতামূলক কর্মকা- পরিচালনায় সহায়তা প্রদান করবে। এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের যুগ্ম পরিচালক নওশাদ মোস্তাফা প্রকল্পটির সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করবেন।

সংশ্লিষ্টরা জানান, অনেক সময় নারী উদ্যোক্তারা গ্যারান্টার বা জামানতের অভাবে ব্যাংক থেকে ঋণ পারেন না। এই সমস্যা দূর করতে জামানত তহবিল গঠন করা হবে। এই তহবিল থেকে ৫০ শতাংশ বা প্রয়োজনীয় পরিমান জামানত প্রদান করা হবে। তবে তহবিলের অর্থের পরিমান ও অর্থের উৎস এখনো চূড়ান্ত করা হয়নি।

এসএমই এন্ড প্রোগ্রামস্ বিভাগের মহাব্যবস্থাপক শেখ মোঃ সেলিম স্বাগত বক্তব্যে বলেন, বাংলাদেশ ব্যাংকের নানামুখী উদ্যোগের ফলে জাতীয় অর্থনীতিতে এসএমই খাতের অবদান ক্রমশ বাড়ছে। নারীদের উন্নয়নে আইএফসি আগেও সহযোগিতা করেছে। এই উদ্যোগ পিছিয়ে পড়া নারীদের এগিয়ে নিতে সহায়তা করবে।