চলতি মাসে যুক্তরাষ্ট্রে হামলার হুমকি উত্তর কোরিয়ার

নিউজ ডেস্ক: চলতি মাসেই যুক্তরাষ্ট্রে হামলা চালানোর হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। দেশটির তরফ থেকে বলা হয়েছে, তারা চলতি মাসের মাঝামাঝি সময়ের মধ্যেই মার্কিন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গুয়ামে হামলার প্রস্ততি নিচ্ছে। ওই এলাকায় চারটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হবে বলে হুমকি দেয়া হয়েছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, কৌশলগতভাবে যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ একটি স্থাপনা হিসেবে পরিচিত গুয়াম এলাকায় মাঝারি থেকে দূর পাল্লার রকেট নিক্ষেপ করার পরিকল্পনা করছে পিয়ংইয়ং।

গুয়ামে যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর একটি ঘাঁটি রয়েছে। ওই অঞ্চলে হামলার এমন হুমকি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণাকে উস্কে দিচ্ছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনের অনুমোদন পেলে জাপানের ওপর দিয়ে গিয়ে গুয়াম থেকে ৩০ কিলোমিটার দূরের সাগরের কাছাকাছি এলাকায় আঘাত হানবে হুয়াসং-১২ রকেট। বেশ কয়েকটি রকেট দিয়ে ওই এলাকায় হামলা চালানো হবে।

যুক্তরাষ্ট্রকে পারমাণবিক হামলার হুমকি দিলে সমুচিত জবাব দেয়া হবে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে হুঁশিয়ারি দিয়েছিলেন তার নিন্দা জানিয়েছে উত্তর কোরিয়া। ওই হুঁশিয়ারির পাল্টা জবাব দিয়েই যুক্তরাষ্ট্রে হামলার ঘোষণা দেয়া হয়েছে।

এদিকে, উত্তর কোরিয়া নিজেদের ধ্বংস ডেকে আনছে বলে হুুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা সচিব জিম ম্যাটিস সতর্ক করে বলেছেন, যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্রদের যুদ্ধের হুমকি দিলে প্রবলভাবে ব্যর্থ হবে তারা।

বুধবারই উত্তর কোরিয়ার তরফ থেকে ঘোষণা করা হয়েছে, গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলার কথা ভাবছে তারা। যুক্তরাষ্ট্রের ওই গুরুত্বপূর্ণ স্থাপনায় বিমান বাহিনীর একটি ঘাঁটি, কৌশলগত বোমারু বিমান এবং প্রায় ১ লাখ ৬৩ হাজার মানুষ রয়েছে।