এসএম সুলতানের ৯৩তম জন্মবার্ষিকী আজ

নিউজ ডেস্ক: আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৩তম জন্মবার্ষিকী আজ ১০ আগস্ট। ১৯২৪ সালের এই দিনে নড়াইলের চিত্রা নদীর পাড়ে মাছিমদিয়া গ্রামে মেছের আলী ও মাজু বিবির ঘরে জন্ম নেন তিনি।

এসএম সুলতানের জন্মবার্ষিকী উদযাপনে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে নড়াইল জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশন।

এসব কর্মসূচির মধ্যে রয়েছে, সুলতানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, পবিত্র কোরআন খানি, মিলাদ ও দোয়া মাহফিল, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং আলোচনা সভা ও পুরস্কার বিতরণী।

এদিকে, সুলতানের জন্মবার্ষিকী উপলক্ষে আগামী ৬ সেপ্টেম্বর থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত নড়াইলের সুলতান মঞ্চ ও শিশুস্বর্গে ৪ দিনব্যাপী ‘সুলতান উত্সবের’ আয়োজন করা হয়েছে।

জীবদ্দশায় প্রখ্যাত এ চিত্রশিল্পী তুলির আঁচড়ে বিমূর্ত করে তুলেছেন দেশ, মাটি ও ঘামে ভেজা মেহননি মানুষের জীবনকথা।

তার তুলিতে সৃষ্টি হয়েছে, ‘পাটকাটা’, ‘ধানকাটা’, ‘ধান ঝাড়া’, ‘ধান ভানা’, ‘জলকে চলা’, ‘চর দখল’, ‘গ্রামের খাল’, ‘গ্রামের দুপুর’, ‘নদী পারাপার’, ‘ধান মাড়াই’, ‘জমি কর্ষণে যাত্রা’, ‘মাছ ধরা’, ‘নদীর ঘাটে’, ‘গুন টানা’, ‘ফসল কাটার ক্ষণে’, ‘শরতের গ্রামীণ জীবন’, ‘শাপলা তোলা’র মত অমর সব চিত্রকর্ম।

কালোত্তীর্ণ এই শিল্পী ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্সিয়াল আর্টিস্ট স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে স্বাধীনতা পদক পান। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় মৃত্যু হয় এ কিংবদন্তি শিল্পীর।