সেলফি তুলতে গিয়ে যতো দুর্ঘটনা

আধুনিক তথ্যপ্রযুক্তির কল্যাণে বদলে গেছে আমাদের জীবনধারা। যুক্ত হয়েছে নতুন নতুন অনুষঙ্গ। তবে সঠিক ব্যবহারের অভাবে ঘটছে দুর্ঘটনা। তার একটি অনুষঙ্গ সেলফি বা নিজে নিজে ছবি তোলা। বিষয়টি জনপ্রিয় হতে শুরু করেছে ২০১৪ সাল থেকে। এখন এটি এতোটাই জনপ্রিয় হয়েছে যে, এর জন্য মানুষ জীবনের ঝুঁকি নিতেও দ্বিধা করে না।

সারা বিশ্বেই সেলফি তুলতে গিয়ে মৃত্যুর ঘটনা দিন দিন বেড়েই চলেছে। সম্প্রতি এক পরিসংখ্যানে দেখা গেছে, গত দুই বছরে সেলফি তুলতে গিয়ে বিশ্বের বিভিন্ন দেশে মারা গেছে প্রায় ৪৯ জন। এদের মধ্যে ৩৬ জন পুরুষ ও ১৩ জন নারী।

লস অ্যাঞ্জেলসের লিঙ্কন হেইটসের ফোরটিন্থ ফ্যাক্টরি গ্যালারিতে সেলফি তুলতে গিয়ে ২ লাখ ডলার মূল্যের শিল্পকর্ম তছনছ করে দিয়েছেন এক নারী! পাশাপাশি ৪টি সারিতে একটার পিছে আরেকটা করে অনেকগুলো ভাস্কর্য রাখা ছিল। ওগুলো রাখা হয়েছিল লম্বাটে বাক্সের ওপর। বাক্সগুলো মেঝেতে দাঁড়িয়ে আছে। ওই নারী একটা সারির প্রথম বাক্সের কাছে নিচু হয়ে দুই পায়ে ভর দিয়ে বসলেন। কিন্তু ভারসাম্য রাখতে পারলেন না। ধাক্কা খেলেন বাক্সে। প্রথম বাক্সটা পড়ল দ্বিতীয়টির ওপর, দ্বিতীয়টি তৃতীয়টির ওপর, আর এভাবে সারির শেষ বাক্সটাও পড়ে গেল।