রবির পর এয়ারটেলের সিম ফোরজি হচ্ছে

নিউজ ডেস্ক:  ফেব্রুয়ারি থেকে রবি গ্রাহকদের সিম ফোরজিতে রূপান্তরের কাজ শুরু করেছে। আর চলতি মাস থেকে তাদের সঙ্গে একীভূত হওয়া অপারেটর এয়ারটেলের সিম ফোরজিতে রূপান্তর করা হচ্ছে।

দেশে পরবর্তী প্রজন্মের টেলিকম সেবা চালুর প্রস্তুতি হিসেবে অপারেটরগুলো তাদের গ্রাহকদের সিমগুলোকে ফোরজিতে রূপান্তরের কাজ শুরু করেছে। এর আগে গ্রামীণফোনও তাদের গ্রাহকদের জন্য এ প্রক্রিয়া শুরু করে বেশ ভালো সাড়া পাচ্ছে বলে জানা গেছে।

তবে বাংলালিংক বা টেলিটকের পক্ষ থেকে এখন পর্যন্ত এ বিষয়ে কোনো কার্যক্রম লক্ষ্য করা যাচ্ছে না।

গত মঙ্গলবার থেকে নিজেদের ফেইসবুক পেইজে ঘোষণা দিয়ে এবং গ্রাহকদেরকে এসএমএস দিয়ে সিম ফোরজিতে রূপ্তান্তরের অনুরোধ জানাচ্ছে এয়ারটেল।

ফেইসবুক প্রচারণায় সিম ফোরজিতে রূপান্তরে কোনো ফি বা চার্জের কথা উল্লেখ না করা হলেও এ জন্য সিম প্রতি একশ টাকা নেওয়া হচ্ছে বলে জানিয়েছে গ্রাহকরা।

চার্জের বিষয়ে অপারেটরগুলোর ব্যাখ্যা হলো, সিম পরিবর্তনের জন্য সরকার একশ টাকা ফি নির্ধারণ করে দিয়েছে। তারা শুধু ওই অর্থই নিচ্ছেন।

ফেব্রুয়ারিতে রবি সিম ফোরজিতে রূপান্তরের প্রক্রিয়া শুরু করে। এরই মধ্যে তারা বেশ কয়েক লাখ গ্রাহকের সিম নতুন সেবার জন্য বদলে দিয়েছে।

সরকার ইতিমধ্যে যত দ্রুত সম্ভব দেশে ফোরজি সেবা চালুর প্রস্তুতি নিচ্ছে। খুব অল্প সময়ের মধ্যে নিয়ন্ত্রক সংস্থা অপারেটর গুলোকে এ বিষয়ে লাইসেন্স দেবে।

অপারেটরগুলো অবশ্য আরও আগে থেকেই ফোরজি বিষয়ে প্রস্তুতি শুরু করেছে। দুই প্রযুক্তি সরবরাহকারী কোম্পানি হুয়াওয়ে ও এরিকসন অপারেটর গুলোকে ফোরজি নেটওয়ার্ক তৈরিতে সহায়তা করছে।

এ দুই কোম্পানির প্রযুক্তি ব্যবহার করে ফোরজি সেবার গতিও পরীক্ষা করা হয়েছে। পরীক্ষাগুলোতে বেশ ভালো গতিই পাওয়া গেছে।

এরই মধ্যে ওলো নামের একটি ওয়াইম্যাক্স অপারেটর দুই সপ্তাহ আগে দেশে বাণিজ্যিকভাবে ফোরজি সেবা চালুর ঘোষণা দিয়েছে।