পাকিস্তানে নতুন মন্ত্রিসভা : পররাষ্ট্রে আসিফ , স্বরাষ্ট্রে ইকবাল

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের নতুন মন্ত্রীসভার সদস্যরা শপথ গ্রহণ করেছেন। শুক্রবার স্থানীয় সময় সকালে ইসলামাবাদ প্রেসিডেন্সিতে শপথ নিলেন পাক প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসির নতুন মন্ত্রিসভার সদস্যরা। খবর দ্য হিন্দুর।

মন্ত্রীদের শপথবাক্য পাঠ করান প্রেসিডেন্ট মামুন হুসেইন। নতুন মন্ত্রিসভার বেশিরভাগ সদস্যই পুরনো। শুধু ৬ জন ফেডারেল এবং ১২ জন প্রতিমন্ত্রী নতুন এসেছেন। তবে কয়েকজন পুরনো মন্ত্রীর মন্ত্রণালয় অদলবদল করা হয়েছে।

আগেই ধারণা করা হয়েছিল যে নওয়াজ শরিফের মন্ত্রীসভার রদবদল করবেন না খাকান আব্বাসী। পাকিস্তানের প্রধানমন্ত্রী থাকাকালীন নওয়াজের মন্ত্রিসভায় যে মন্ত্রী যে পদে দায়িত্ব পালন করেছেন তাদের সে পদেই রাখা হবে। তবে অল্প কিছু পদে রদবদল হতে পারে বলে জানানো হয়েছিল।

খাকান আব্বাসির মন্ত্রীসভার সদস্য সংখ্যা নিয়ে মত পার্থক্য দেখা দিয়েছে। পিটিভির খবরে জানানো হয়েছে, মন্ত্রিসভায় রয়েছেন ২৮ মন্ত্রী এবং ১৮ জন রাষ্ট্রমন্ত্রী। অপরদিকে জিও টিভির খবর অনুযায়ী ২৮ মন্ত্রী এবং ১৯ জন রাষ্ট্রমন্ত্রী নিয়ে খাকান আব্বাসির মন্ত্রীসভা গঠিত হয়েছে।

নতুন মন্ত্রীসভায় আহসান ইকবাল স্বরাষ্ট্রমন্ত্রী, খাজা মুহাম্মদ আসিফ পররাষ্ট্রমন্ত্রী, খুররম দস্তগির প্রতিরক্ষামন্ত্রী, পারভেজ মালিক বাণিজ্যমন্ত্রী হয়েছেন। দানিয়াল আজিজ, তালাল চৌধুরী, আরসাদ লেঘারি এবং জুনায়েদ আনোয়ার চৌধুরী মন্ত্রীসভার নতুন মুখ হিসেবে যোগ দিয়েছেন।

পিএমএলএনের নেতা ইশাক দার অর্থমন্ত্রী হিসেবে আগের পদই ফিরে পেয়েছেন। মারিয়াম অাওরঙ্গজেবও তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী, অনুশা রহমান তথ্যপ্রযুক্তি ও টেলিযোগাযোগমন্ত্রী এবং আফজল তারার স্বাস্থ্য প্রতিমন্ত্রী হিসেবেই বহাল থাকলেন।