অদক্ষ অভিবাসী ঠেকাতে গ্রিন কার্ড কমাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : অদক্ষ অভিবাসী ঠেকাতে গ্রিন কার্ড কমাচ্ছে যুক্তরাষ্ট্র। বুধবার এ সংক্রান্ত একটি বিলে অনুমোদন দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। শুধুমাত্র দক্ষ অভিবাসীদেরই গ্রিন কার্ড দেওয়ার পক্ষে মার্কিন প্রশাসন।

হোয়াইট হাউস মনে করছে, বর্তমান ভিসা নীতিতে পরিবর্তন আনলে দেশে বৈধ অভিবাসীর সংখ্যা প্রায় অর্ধেক হয়ে যাবে। এতে কর্মক্ষেত্রে মার্কিনদের সুযোগ বাড়বে। মেধা ও পেশাদারিত্বের ওপর ভিত্তি করেই গ্রিন কার্ড প্রদানের চিন্তা করছে যুক্তরাষ্ট্র।

সিনেটে প্রস্তাবিত ‘দ্য রিফর্মিং আমেরিকান ইমিগ্রেশন ফর স্ট্রং এমপ্লয়মেন্ট অ্যাক্ট’ (রেইস) বিল পাস হলে লটারির মাধ্যমে মার্কিন ভিসা দেওয়া বন্ধ হয়ে যাবে। উচ্চশিক্ষিত ও প্রযুক্তিগত প্রশিক্ষণপ্রাপ্ত পেশাদাররা অপেক্ষাকৃত সহজ উপায়ে মার্কিন ভিসা পাবেন বলে মনে করা হচ্ছে।

গ্রিন কার্ড পাওয়ার ক্ষেত্রে যে বিষয়গুলিকে প্রাধান্য দেওয়া হচ্ছে, সেগুলির মধ্যে রয়েছে আবেদনকারীর ইংরেজি ভাষায় দক্ষতা, শিক্ষাগত যোগ্যতা, বয়স এবং চাকরিতে সম্ভাব্য বেতন।

মেধাভিত্তিক অভিবাসন নীতি প্রথম চালু করেছিল অস্ট্রেলিয়া। পরে সেই পথে হাঁটে কানাডাও। নতুন বিলে প্রধানত মার্কিন নাগরিকদের স্বার্থের কথাই চিন্তা করা হচ্ছে।

নতুন এই বিল সম্পর্কে ট্রাম্প বলেছেন, ‘নতুন অভিবাসন প্রক্রিয়ায় আমেরিকা ও আমেরিকার মানুষের স্বার্থকে গুরুত্ব দেওয়া হবে। এমন আবেদনকারীরাই প্রাধান্য পাবেন যারা আর্থিকভাবে স্বাবলম্বী এবং পরিবারের ভরণপোষণের দায়িত্ব নিতে সক্ষম। সেই সঙ্গে তাদের পেশাদারি দক্ষতা আমাদের দেশের অর্থনীতির সহায়ক হতে পারবে।’