মস্কোর মিশন থেকে মালামাল সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক:  রাশিয়ায় মস্কোর কূটনৈতিক মিশন থেকে মালামাল সরিয়ে নিতে শুরু করেছে যুক্তরাষ্ট্র। গতকাল মঙ্গলবার থেকেই দেশটি আসবাবপত্র এবং অন্যান্য যন্ত্রপাতি অন্যত্র সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করে। এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ায় মার্কিন দূতাবাস ও কনস্যুলেটের কূটনীতিকসহ ৬০ ভাগ কর্মকর্তা-কর্মচারীকে পহেলা সেপ্টেম্বরের মধ্যে ছাঁটাইয়ের নির্দেশ দেন। তিনি দুটি মার্কিন কম্পাউন্ড জব্দেরও ঘোষণা দেন।

জানা গেছে, গত সপ্তাহে মার্কিন পার্লামেন্ট কংগ্রেসে রাশিয়ার ওপর নতুন অবরোধের বিল পাস হওয়ার পর রাশিয়া এই সিদ্ধান্ত নেয়। এমনকি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞারও হুমকি দিয়েছে দেশটি। রাশিয়ার পাল্টা নিষেধাজ্ঞার ফলে প্রেসিডেন্ট ট্রাম্প অবরোধ বিলে স্বাক্ষর করবেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। গতকাল থেকে মার্কিন ওয়্যারহাউস এবং ডাচা (কান্ট্রি ভিলা) থেকে মালামাল সরিয়ে নিতে দেখা যায়। এর আগের সেখানে মার্কিনীদের প্রবেশ বাধা দেয় রুশ কর্তৃপক্ষ।

রুশ সরকার মঙ্গলবারের মধ্যেই ওয়্যারহাউস বন্ধ করার আহ্বান জানায়। ওয়্যারহাউসটিতে মার্কিন কূটনীতিক, ছাত্র এবং সাংবাদিকদের জন্য প্রতি সপ্তাহে বিনোদনের ব্যবস্থা করা হতো। কোনো কর্মকর্তাই সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলতে রাজি হননি। নাম প্রকাশে অনিচ্ছুক একজন বলেন, মস্কো নির্দেশনা দিয়েছে, তাই সরে যেতে হচ্ছে। এতে অনেকেই চাকরি হারাবেন। ইতোমধ্যে চাকরি খোঁজাও শুরু হয়েছে। রয়টার্স।