শ্রীলংকার বিপক্ষে ভারতের রানের পাহাড়

নিউজ ডেস্ক:  গল টেস্টে শ্রীলংকার বিপক্ষে রানের পাহাড় গড়েছে সফরকারী ভারত। ওপেনার শিখর ধাওয়ানের ১৯০, চেতেশ্বর পূজারার ১৫৩ রানের পর আজিঙ্কা রাহানের ৫৭ ও হার্ডিক পান্ডের ৫০ রানের সুবাদে নিজেদের প্রথম ইনিংসে ৬০০ রান তুলে অলআউট হয়েছে ভারত। জবাবে দ্বিতীয় দিন শেষে নিজেদের ইনিংসে ১৫৪ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে বসেছে শ্রীলংকা। ফলে ৫ উইকেট হাতে নিয়ে এখনো ৪৪৬ রানে পিছিয়ে রয়েছে লংকানরা। ফলো-অন এড়াতে আরও ২৪৬ রান প্রয়োজন শ্রীলংকার।
ধাওয়ানের ১৯০ ও পূজারার অপরাজিত ১৪৪ রানের কল্যাণে ৩ উইকেটে ৩৯৯ রান তুলে প্রথম দিন শেষ করেছিলো ভারত। নিজের ইনিংসটাকে দ্বিতীয় বড় করতে পারেননি পূজারা। ১৫৩ রানেই থেমে যান তিনি। ১৩টি চারে ২৬৫ বল মোকাবেলা করে নিজের ইনিংস সাজান পূজারা।

নিজের ইনিংসকে বড় করতে পারেননি রাহানেও। ৩৯ রান নিয়ে শুরু করে ৫৭ রানে থামেন তিনি। এরপর ভারতের ইনিংসকে সচল রেখেছিলেন রবীচন্দ্রন অশ্বিন। হাফ-সেঞ্চুরি সম্ভাবনা জাগিয়ে ৪৭ রানে আউট হন অশ্বিন।

৫১৭ রানে অষ্টম উইকেট হারানোর পরও ভারত ৬শ রান করতে পেরেছে অভিষেক ম্যাচ খেলতে নামা পান্ডের ব্যাটিং দৃঢ়তায়। মারমুখী মেজাজে ব্যাট করে ৪৯ বলে ৫০ রান করে আউট হন তিনি। তার ৪৯ বলের ইনিংসে ৫টি চার ও ৩টি ছক্কা ছিলো। এছাড়া মোহাম্ম সামি ৩০ বলে ৩০ রান করেন। শ্রীলংকার প্রদীপ ১৩২ রানে ৬ উইকেট নেন। এটি তার ক্যারিয়ার সেরা বোলিং।

এরপর নিজেদের ইনিংসে খেলতে নেমে দিন শেষে ৫ উইকেট হারিয়েছে শ্রীলংকা। করুনারত্নে ২, থারাঙ্গা ৬৪, গুনাথিলাকা ১৬, কুশাল মেন্ডিস ০ ও উইকেটরক্ষক ডিকবেলা ৮ রানে আউট হন। সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ ৫৪ ও পেরেরা ৬ রানে অপরাজিত আছেন। ভারতের পেসার সামি ২ উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর :

ভারত : ৬০০/১০, ১৩৩.১ ওভার (ধাওয়ান ১৯০, পূজারা ১৫৩, প্রদীপ ৬/১৩২)।

শ্রীলংকা : ১৫৪/৫, ৪৪ ওভার (থারাঙ্গা ৬৪, ম্যাথুজ ৫৪*, সামি ২/৩০)