পদত্যাগ করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ

নিউজ ডেস্ক:  পাকিস্তানের সর্বোচ্চ আদালতে অযোগ্য ঘোষিত হয়ে পদত্যাগ করলেন দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। শুক্রবার পানামা পেপারস কেলেঙ্কারি মামলায় নওয়াজের বিরুদ্ধে চূড়ান্ত রায় ঘোষণার কিছু সময় পর তিনি পদত্যাগ করেন। প্রধানমন্ত্রীর দফতরের বরাত দিয়ে পাকিস্তানের কয়েকটি সংবাদমাধ্যম এখবর নিশ্চিত করেছে।

আদালতের এক নম্বর কক্ষে নওয়াজের বিরুদ্ধে রায় ঘোষণা করা হয় যদিও এ মামলায় শুনানি হয়েছিল ২ নম্বর কক্ষে। বিচারপতি আসিফ সাইদ খোসার নেতৃত্বে সুপ্রিমকোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ মামলার রায় ঘোষণা করেন। গত এপ্রিলে বেঞ্চটির বিচারপতিরা বিভক্ত রায় দেওয়ায় সাময়িকভাবে উতরে গিয়েছিলেন নওয়াজ।

রায়ের নির্দেশ বাস্তবায়ন করে তার বিরুদ্ধে কমিশন গঠনের মধ্য দিয়ে নতুন করে তদন্ত শুরু হয়। নওয়াজ ও তার পরিবারের সদস্যরা তাদের নামে থাকা বিপুল পরিমাণ সম্পদের উৎস জানাতে ব্যর্থ হন। তদন্ত প্রতিবেদন আমলে নিয়ে আদালত ওই রায় দেন। এছাড়া নওয়াজ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত শুরু করারও নির্দেশ দিয়েছেন আদালত।

বিচারপতি আসিফ সাইদ খোসা রায় ঘোষণা করেন। সর্বসম্মতিক্রমে ঘোষিত রায়ে বলা হয়, ‘প্রধানমন্ত্রী নওয়াজ পার্লামেন্ট ও আদালতের সঙ্গে প্রতারণা করেছেন। তিনি তার দফতরের জন্যও উপযুক্ত বলে গণ্য হননি’। সংবাদমাধ্যম ডন জানায়, এ রায়ের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী তার পদ ধরে রাখার ক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হয়েছেন।

নওয়াজের পাশাপাশি তার মেয়ে মরিয়ম এবং ছেলে হাসান ও হুসেন নওয়াজ, জামাতা ক্যাপ্টেন মোহাম্মদ সফদার এবং অর্থমন্ত্রী ইশাক দারের বিরুদ্ধেও মামলা শুরুর সুপারিশ করা হয়েছে।

ইশাক দারকেও তার পদের জন্য অযোগ্য ঘোষণা করা হয়েছে। ডন, বিবিসি ও সিএনএন।