শিশুশ্রম নিরসনে সরকার বদ্ধপরিকর

নিউজ ডেস্ক: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক (চুন্নু) বলেছেন, শিশুশ্রম একটি লজ্জাজনক বিষয়। যে কোন উপায়ে ২০২১ সালের মধ্যে ঝুঁকিপুর্ণ শিশুশ্রম নিরসনে সরকার বদ্ধপরিকর। তিনি বলেন, আগামী এক বছরের মধ্যে লালমনিরহাট জেলার কালিগঞ্জ উপজেলার মোদাতি ইউনিয়নকে বাংলাদেশের প্রথম ঝুঁকিপূর্ণ শিশুশ্রম মুক্ত ইউনিয়ন ঘোষণা করার জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সবধরনের সহযোগিতা করা হবে।

তিনি আজ বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলনকক্ষে জেলা প্রশাসক সম্মেলনে বিশেষ অতিথির বক্তৃতায় একথা বলেন। শ্রম প্রতিমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে ঝুকিপূর্ণ শিশুশ্রম নিরসনে মন্ত্রণালয় একটি প্রকল্প গ্রহণ করেছে, ঝুঁকিপূর্ণ কাজে কী পরিমাণ শিশু নিয়োজিত রয়েছে তা নিরূপণে চারটি বিভাগীয় শহরে জরিপ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। শিশুশ্রম নিরসনে জনসচেতনতা বৃদ্ধি এবং কী ভাবে সফল হওয়া যায় এ বিষয়ে মতামত গ্রহণের জন্য বিভাগীয় পর্যায়ে জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন, সাংবাদিক, এনজিও কর্মীদের অংশগ্রহণে কর্মশালা করা হয়েছে। শিশুশ্রম নিরসনে জাতীয় এবং স্থানীয় পর্যায়ে কমিটি গঠন করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীর বিক্রম, বিশেষ অতিথি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব, বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকগণ।

#