বিশ্ব হেপাটাইটিস দিবসে রাষ্ট্রপতির বাণী

ঢাকা, ১২ শ্রাবণ (২৭ জুলাই) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :

“২০৩০ সালের মধ্যে বিশ্ব থেকে হেপাটাইটিস নির্মূলের লক্ষ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিশ্ব হেপাটাইটিস দিবস-২০১৭’ পালিত হচ্ছে জেনে আমি আনন্দিত। আমি এই উদ্যোগকে স্বাগত জানাই।

মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ লিভার। লিভারের রোগ ও প্রতিরোধ সম্পর্কে জনসাধারণের মধ্যে সঠিক ধারণা না থাকায় এবং সময়মত চিকিৎসা গ্রহণ না করায় দেশে লিভার রোগীর সংখ্যা ক্রমাগত বাড়ছে। এ রোগ প্রতিরোধে করণীয় ও বর্জনীয় সম্পর্কে জনগণকে উদ্বুদ্ধ করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য আমি সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানাচ্ছি।

ভাইরাল হেপাটাইটিস প্রতিরোধে বিশ্ব হেপাটাইটিস দিবসে এবারের প্রতিপাদ্য ‘ঊষরসরহধঃব ঐবঢ়ধঃরঃরং’ বা ‘হেপাটাইটিস নির্মূল’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে। বাস্তবসম্মত কর্মপরিকল্পনা ও সম্মিলিত প্রচেষ্টায় জাতিসংঘ ঘোষিত এসডিজি’র লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে বিশ্ব থেকে হেপাটাইটিস নির্মূলে এ দিবস উদ্যাপন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি মনে করি।

আমি আশা করি দিবসটি পালনের মাধ্যমে দেশের জনগণের মধ্যে হেপাটাইটিস বিষয়ক সচেতনতা বৃদ্ধি পাবে। সরকার জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে। সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকেও এ লক্ষ্যে সক্রিয় ভূমিকা রাখতে হবে। হেপাটাইটিস নির্মূলে তৃণমূল পর্যায়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, মানবহিতৈষী সংগঠন, গণমাধ্যমসহ সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহŸান জানাচ্ছি।

আমি ‘বিশ্ব হেপাটাইটিস দিবস-২০১৭’ উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সাফল্য কামনা করি। খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”