বিশ্ব হেপাটাইটিস দিবসে প্রধানমন্ত্রীর বাণী

নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :

“বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ২৮ জুলাই ‘বিশ্ব হেপাটাইটিস দিবস ২০১৭’ পালন করা হচ্ছে জেনে আমি আনন্দিত।

দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ঊষরসরহধঃব ঐবঢ়ধঃরঃরং’ বা ‘হেপাটাইটিস নির্মূল’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।

বাংলাদেশসহ বিশ্বে হেপাটাইটিস ভাইরাসজনিত রোগীর সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এ রোগ প্রতিরোধ ও নিরাময়ের জন্য জনগণের মধ্যে ব্যাপক সচেতনতা সৃষ্টি এবং প্রয়োজনীয় চিকিৎসা সুবিধা নিশ্চিত করা জরুরি। ভাইরাল প্রতিরোধ, পরীক্ষা আর চিকিৎসার একটা লক্ষ্যমাত্রা নির্ধারণ করার মাধ্যমে ভবিষ্যৎ এ ভাইরাল হেপাটাইটিস নির্মূল করা সম্ভব।

সরকার স্বাস্থ্যসেবাকে সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে এবং স্বাস্থ্যসেবার মান নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। গত সাড়ে আট বছরের স্বাস্থ্যখাতের অবকাঠামো, শিক্ষা, জনশক্তি ও নার্সিং সেবার উন্নয়ন, তথ্যপ্রযুক্তির ব্যবহার এবং আইন ও নীতিমালা প্রণয়নসহ ব্যাপক উন্নয়নমূলক কর্মসূচি বাস্তবায়ন করেছে। দেশের সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালে লিভার বিশেষজ্ঞের নতুন পদ সৃষ্টি, পদোন্নতি ও নতুন হেপাটোলজি বিভাগ প্রতিষ্ঠা করার ফলে লিভারের জটিল রোগের চিকিৎসায় আমাদের সক্ষমতাও বৃদ্ধি পেয়েছে। আমি দেশের লিভার বিশেষজ্ঞদের আরো অধিক সেবার মনোভাব নিয়ে লিভার রোগীদের চিকিৎসায় আত্মনিয়োগ করার আহŸান জানাচ্ছি।

দেশে হেপাটাইটিস প্রতিরোধে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা, প্রতিষ্ঠান, ব্যক্তিসহ সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহŸান জানাই। সকলের সম্মিলিত প্রচেষ্টায় প্রাণঘাতি এই ভাইরাসগুলো নির্মূলের মাধ্যমে আমরা ২০৩০ সালের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষিত লক্ষ্য অর্জনে সক্ষম হবো বলে আমার বিশ্বাস।
আমি ‘বিশ্ব হেপাটাইটিস দিবস ২০১৭’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করছি।
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
বাংলাদেশ চিরজীবী হোক।”