দেশ ও জনগণের প্রকৃত সেবক হতে রাষ্ট্রপতির আহ্বান

নিউজ ডেস্ক : দেশ ও জনগণের প্রকৃত সেবক হতে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের (ডিসি) প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

তিনি বলেন, বিশেষ আমলাতান্ত্রিক মনোভাব পরিত্যাগ করে জনগণের প্রকৃত সেবক হতে হবে।

বুধবার সন্ধ্যায় বঙ্গভবনের দরবার হলে বিভাগ ও জেলার প্রশাসনিক প্রধানদের এসব কথা বলেন। রাষ্ট্রপতি বলেন, ‘সেকেলে ও বিশেষ আমলাতান্ত্রিক ভঙ্গি ত্যাগ করে জনগণের স্বার্থকে প্রাধান্য দিয়ে দেশ ও জনগণের সেবক হিসেবে আপনাদের কর্তব্য পালন করুন।’

রাষ্ট্রপতি বলেন, বর্তমান যুগে প্রশাসনকে হতে হবে গণমুখী ও উন্নয়নভিত্তিক এবং অতপর আমলাদের সেকেলে ধরনের আমলাতান্ত্রিক মনোভাব ত্যাগ করা প্রয়োজন।

তিনি বলেন, ‘তৃণমূল পর্যায়ের বিভিন্ন সরকারি কার্যক্রমের প্রধান সমন্বয়ক হিসেবে দেশকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে স্বপ্নের ক্ষুধা, দারিদ্র্য ও শোষণমুক্ত দেশ হিসেবে গড়ে তোলার জন্য আপনাদের মেধা ও দক্ষতাকে কাজে লাগাতে হবে।’
রাষ্ট্রপতি বিশেষভাবে ডিসিদের প্রতি গুণগত মান নিশ্চিত করতে নিয়মিত স্কুল পরিদর্শন এবং শিশুদের মধ্যে একটু একটু করে দেশ প্রেমের ধারণা ও মুক্তিযুদ্ধের চেতনা জাগিয়ে তোলার আহ্বান জানান। 

তিনি বিভাগীয় কমিশনার ও ডিসিদের প্রতি ভীতি, লোভ ও অনুরাগ অথবা বিরাগের ঊর্ধ্বে উঠে দায়িত্ব পালনেরও আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন, বিভাগীয় কমিশনার ও ডিসিরা রাজধানীতে বার্ষিক ডিসি সম্মেলনে অংশ নিতে এসেছেন উন্নয়ন ও শাসন সংক্রান্ত নীতি নির্ধারকদের সঙ্গে আলাপ-আলোচনা এবং আগামী এক বছরের কাজের অগ্রাধিকার ও দিক-নির্দেশনা নির্ধারণ করতে।