তাজউদ্দীন আহমদের ৯২তম জন্মদিন

নিউজ ডেস্ক: বঙ্গতাজ খ্যাত মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং দেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের ৯২তম জন্মদিন আজ ২৩ জানুয়ারি।

নানা ঘটনাপ্রবাহের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের কাণ্ডারি হয়ে ওঠা তাজউদ্দীন আহমদের জন্ম ১৯২৫ সালের ২৩ জুলাই গাজীপুরের অন্তর্গত কাপাসিয়া দরদিয়া গ্রামে। বাবা মৌলভী মো. ইয়াসিন খান এবং মা মেহেরুন্নেসা খান। ৪ ভাই, ৬ বোনের মধ্যে ৪র্থ ছিলেন তাজউদ্দীন আহমদ।

জীবদ্দশায় বঙ্গবন্ধুর সহযোগী ও সরকারের মন্ত্রীদের মধ্যে সবচেয়ে যোগ্য, দক্ষ এবং প্রতিভাবান, পরীক্ষিত ব্যক্তি ছিলেন তাজউদ্দীন আহমদ। পরবর্তীতে বঙ্গবন্ধুর সঙ্গে তাজউদ্দীনের দূরত্ব সৃষ্টি হয়। ১৯৭৪ সালের ২৬ অক্টোবর তাজউদ্দীন মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন।

১৯৭৫ এর ১৫ আগস্ট সপরিবারে হত্যার শিকার হন বঙ্গবন্ধু। এরপর প্রথম গৃহবন্দী ও পরে ২৩ আগস্ট সামরিক আইনের অধীনে তাজউদ্দীন আহমদসহ ২০ জনকে গ্রেফতার করা হয়। তাকে রাখা হয় ঢাকা কেন্দ্রীয় কারাগারে। ৩ নভেম্বরে কারাগারের ভিতরে সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, মো. মনসুর আলী এবং এ এইচ এম কামরুজ্জামানকে নৃশংসভাবে হত্যা করা হয়, যা বাংলাদেশের ইতিহাসে জেলহত্যা নামে পরিচিত হয়ে আছে।