আমাদের ভবিষ্যৎ নির্ভর নতুন প্রজন্ম গড়ে তোলার ওপর: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আমাদের ভবিষ্যৎ কেমন হবে, তা নির্ভর করছে আমাদের নতুন প্রজন্মকে কিভাবে গড়ে তুলব, তার ওপর। তিনি বলেন, উন্নত বাংলাদেশ নির্মাণের জন্য আমাদের মূল্যবোধ, চিন্তা-চেতনা ও মন-মানসিকতার পরিবর্তন ঘটাতে হবে। আমাদের নতুন প্রজন্মকে এই পরিবর্তনের জন্য প্রস্তুত করতে হবে এবং নেতৃত্ব দেয়ার মতো যোগ্য, দক্ষ নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। নৈতিক মূল্যবোধসহ তাদেরকে বড় করতে হবে।

শিক্ষামন্ত্রী আজ রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) অডিটোরিয়ামে ’পিইসি ও জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ কৃতী শিক্ষার্থী সংবর্ধনা ও বৃত্তি প্রদান’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। ডিআরইউ-এর উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের শিক্ষার্থীদের সাধারণ জ্ঞান অনেক ভাল এবং তারা বিশ্বমানের মেধার অধিকারী। শিক্ষার মান কমে নাই। তবে আমরা আরো ভাল মানে পৌঁছতে চাই। তিনি বলেন, জগৎ এখন উন্মুক্ত, তাদেরকে দক্ষ করে তুলতে পারলে বিশ্বের যেকোন জায়গায় তারা কাজ পাবে।

শিক্ষামন্ত্রী বলেন, আগামী একবছরে সারাদেশে ১৯ হাজার ৫০০ বিদ্যালয় ভবন নির্মাণ করা হবে। উপজেলা ও জেলা পর্যায়ে ৪ তলা ভবন এবং বিভাগীয় শহরে ৮ তলাবিশিষ্ট এসব স্কুল ভবন নির্মাণ করা হবে।

ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ঢাকা টাইমস ২৪ ডটকম-এর সম্পাদক আরিফুর রহমান, ডিআরইউ সভাপতি আবু দারদা জোবায়ের, সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী এবং সাংবাদিক শাহনেওয়াজ দুলাল, হারুন জামিল ও শাবান মাহমুদ।

অনুষ্ঠানে পিইসি ও জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ ৪৭ জন শিক্ষার্থীকে সংবর্ধনা প্রদান করা হয়। তাদের প্রত্যেককে ২ হাজার টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।

এর আগে ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস এওয়ার্ডের জন্য মনোনীত হওয়ায় শিক্ষামন্ত্রীকে অভিনন্দন জানান ডিআরইউ নেতৃবৃন্দ।