আদিলুরকে ফেরত পাঠালো মালয়েশিয়া

নিউজ ডেস্ক:  মালয়েশিয়ায় আটক হওয়া বাংলাদেশের মানবাধিকার বিষয়ক সংগঠন ‘অধিকার’-এর সম্পাদক আদিলুর রহমান খানকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে।

মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ এক বিবৃতিতে জানায়, মালয়েশিয়ায় প্রবেশ নিষিদ্ধ এমন ব্যক্তিদের তালিকায় আদিলুর রহমান খানের নাম পাওয়া যায়। তাকে বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৮টা ৫ মিনিটে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে। খবর ফ্রি মালয়েশিয়া টুডের ।

অবশ্য ‘অধিকার’-এর পরিচালক নাসির উদ্দিন এলান দাবি করেছেন, আটক নয়, আদিলুর রহমানকে মালয়েশিয়ায় ঢুকতে দেয়া হয়নি বলে তারা খবর পেয়েছেন।

সংগঠনের মালয়েশিয়া শাখার কর্মকর্তা চিউ চুয়ান ইয়াং জানান, ইমিগ্রেশন পুলিশ আদিলুর রহমানকে আটকে রাখার তথ্য নিশ্চিত করেছে কিন্তু এর কোনো কারণ জানায়নি।

২০১৩ সালের ৫ মে রাতে মতিঝিলের শাপলা চত্বর থেকে হেফাজতে ইসলামের কর্মীদের সরিয়ে দিতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে ৬১ জন নিহত হয় দাবি করে প্রতিবেদন প্রকাশ করা ‘অধিকার’-এর সম্পাদক আদিলুর রহমান তথ্যপ্রযুক্তি আইনের এক মামলায় বর্তমানে জামিনে রয়েছেন।

শাপলা চত্বরের ওই ঘটনায় নিহতের যে দাবি ‘অধিকার’-এর প্রতিবেদনে করা হয়েছিল তার ভিত্তিতে সরকার ‘নিহতদের’ নাম-পরিচয় চাইলে তা দিতে অস্বীকার করে অধিকার। এরপরই অধিকার সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলাটি করা হয়।