মাদক নিয়ন্ত্রণে নাফ নদীতে মাছ ধরা বন্ধের নির্দেশ

নিউজ ডেস্ক: মাদক পাচার রোধে ইতোমধ্যে নাফ নদীতে সাময়িকভাবে মাছ ধরা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অসংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিষয়ে ‘বাংলাদেশ নেটওয়ার্ক ফর এনসিডি কন্ট্রোল এন্ড প্রিভেনশন’ এর একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে গেলে তিনি এ কথা বলেন।

এ সময় মাদক নিয়ন্ত্রণে সরকারের দৃঢ় অবস্থানের কথা পুনর্ব্যক্ত করেন প্রধানমন্ত্রী। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, ড্রাগ এডিকশন, হিরোইন, ইয়াবা এগুলোকে চেক দিতে হবে। সরকার চেষ্টা চালাচ্ছে। নাফ নদীতে কিছুদিন মাছ ধরা বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।’

টেকনাফের নাফ নদী দিয়ে প্রতিবেশী দেশ মিয়ানমার থেকে প্রায়ই ইয়াবা পাচারের খবর পাওয়া যায়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মাছ ধরার নৌকা ও ট্রলার থেকে মাঝেমাঝেই ইয়াবা আটক করে।

চিকিৎসকদের ১০ সদস্যের প্রতিনিধি দলে নেতৃত্ব দেন জাতীয় অধ্যাপক অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল মালিক। সঙ্গে ছিলেন অধ্যাপক দীন মোহাম্মদ। প্রধানমন্ত্রী এ সময় রোগ প্রতিরোধের ওপর গুরুত্বারোপ করেন এবং সচেতনতা বাড়ানোর ওপর জোর দেন। চিকিৎসক প্রতিনিধিরা অসংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিষয়ে সরকারের সঙ্গে কাজ করার এবং তামাক মুক্ত দেশ গড়ার ইচ্ছা প্রকাশ করেন বলে জানান প্রেস সচিব।