আমরা নিজেদের রক্ষায় সুসজ্জিত আছি : সুষমা স্বরাজ

নিউজ ডেস্ক: চীন-ভারত উত্তেজনা ভারতের কঠোর অবস্থানের কথা জানিয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, নিজেকে রক্ষায় ভারত সুসজ্জিত রয়েছে। চীনের সঙ্গে চলমান বিবাদে বিভিন্ন দেশ ভারতের পাশে রয়েছে। বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির সংসদে পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, নিজেকে রক্ষা করার জন্য ভারত অত্যন্ত সুসজ্জিত আছে। তিনি বলেন, ভুটানের দোকলামের সীমান্ত ইস্যুতে ভারতের অবস্থানের সঙ্গে সবদেশ একমত রয়েছে।

নিজেকে রক্ষা করার জন্য ভারত অত্যন্ত সুসজ্জিত আছে। ভুটানের দোকলামের সীমান্ত ইস্যুতে ভারতের অবস্থানের সঙ্গে সবদেশ একমত রয়েছে

ভারতের এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ওয়ান বেল্ট ওয়ান রোডের সঙ্গে চীন পাকিস্তান অর্থনৈতিক করিডরের (সিপিইসি) সংশ্লিষ্টতার বিষয়ে অবগত হওয়ার এতে আপত্তি জানিয়েছিলাম।

ভারত সরকার কূটনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে সীমান্ত উত্তেজনা সমাধানের চেষ্টা করছে। অন্যদিকে দোকলাম থেকে সৈন্য প্রত্যাহার করে না নেয়া হলে ভারতকে কঠিন পরিণতি ভোগ করতে হবে বলে হুমকি দিয়েছে চীন।

জিনিউজ এক প্রতিবেদনে বলছে, রাজ্যসভার অধিবেশনে সুষমা স্বরাজ বলেছেন, বিবাদমান এলাকা থেকে উভয় দেশ সেনা প্রত্যাহার করে আগের অবস্থানে ফিরে গেলেই; ভারত এ বিষয়ে আলোচনায় বসতে প্রস্তুত। যদি চীন-ভারত ও ভুটানের মধ্যে ত্রি-পক্ষীয় অবস্থানে একতরফাভাবে পরিবর্তন আনে তবে আমাদের নিরাপত্তার জন্য সেটি একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

তিনি বলেন, ভারত নিজেকে রক্ষা করতে পারবে না বলে যেসব কথা বলা হয় তা ভুল। তবে ওয়ান বেল্ট ওয়ান রোডে কোন কোন দেশ রয়েছে; এমন এক প্রশ্নের জবাবে সুষমা বলেন, বাংলাদেশ, মিয়ানমার ও শ্রীলঙ্কা এই প্রকল্পে জড়িত আছে।