ইতিহাস গড়েই কলম্বো টেস্ট জিতল শ্রীলঙ্কা

নিউজ ডেস্ক: রীতিমত অবিশ্বাস্য। লঙ্কানদেরও সম্ভবত কেউ বিশ্বাস রাখতে পারেননি, তারা জিততে পারেন। ওয়ানডে সিরিজে অবিশ্বাস্যভাবে ৩-২ ব্যবধানে হারের পর মানসিকভাবে জিম্বাবুয়ে যেভাবে এগিয়ে গিয়েছিল, তাতে কলম্বো টেস্ট জয় যেন তাদের জন্য খুব সহজ একটি কাজ; কিন্তু শেষ দিনে এসে কিছুটা বুড়ো হাঁড়ের ভেলকি দেখাল শ্রীলঙ্কা। যদিও দলের ক্রিকেটাররা অনেক তরুণ।

তবুও জিম্বাবুয়ের চেয়ে তো অভিজ্ঞতায় এগিয়ে। সেই অভিজ্ঞতা বলেই শেষ দিনটা নিজেদের করে নিলো স্বাগতিকরা। শেষ মুহূর্তে অ্যাসেলা গুনারত্নে এবং নিরোশান ডিকভেলার দারুণ একটি জুটিতেই ঐতিহাসিক জয় পেয়ে গেলো শ্রীলঙ্কা।

জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার সামনে লক্ষ্য ছুড়ে দিয়েছিল ৩৮৮ রান। নিজেদের মাঠে এত বড় লক্ষ্য তাড়া করে জয়ের রেকর্ড লঙ্কানদের তো ছিলই না। এমনকি এশিয়া মহাদেশেও এত বড় রান তাড়া করার রেকর্ড নেই। শ্রীলঙ্কার মাটিতে ২০১৫ সালে ৩৮২ রান তাড়া করে জয়ের রেকর্ড ছিল পাকিস্তানের। এবার সেটাকেও পার হয়ে গেলেন দিনেশ চান্দিমালরা।

লাঞ্চের পরই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় শ্রীলঙ্কা। একমাত্র টেস্টের এই সিরিজে জয়ের মধ্য দিয়ে অধিনায়ক হিসেবে দারুণ অভিষেক হলো দিনেশ চান্দিমালেরও। নেতৃত্ব থেকে অ্যাঞ্জেলো ম্যাথিউজ সরে যাওয়ার পর চান্দিমালকেই নতুন অধিনায়ক হিসেবে নির্বাচন করা হয়।