নির্বাচন কমিশনের রোডম্যাপ বাস্তবসম্মত : বাণিজ্যমন্ত্রী

নিউজ ডেস্ক : আগামী জাতীয় নির্বাচন নিয়ে নির্বাচন কমিশন ঘোষিত রোডম্যাপ বাস্তবসম্মত হয়েছে বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। আর এই রোডম্যাপ অনুযায়ী  আয়োজিত নির্বাচনে বিএনপিও অংশ নেবে বলে আশা করেন তিনি।

আজ রোববার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তোফায়েল আহমেদ এসব কথা বলেন।

এ সময় বিএনপির দেওয়া সহায়ক সরকার প্রস্তাবটি আবারও নাকচ করে দিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, সংবিধান পরিপন্থী কোনো প্রস্তাব গ্রহণ করা হবে না।

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রসঙ্গে তোফায়েল বলেন, এ পদ্ধতি চালু হোক না হোক তাদের কোনো আপত্তি নেই। এ বিষয়ে যেকোনো সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার নির্বাচন কমিশনের বলে মন্তব্য করেন মন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী আরো বলেন, ‘রাজনৈতিক কারণে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে শুল্ক মুক্ত (জিএসপি) সুবিধা দিচ্ছে না। যুক্তরাষ্ট্রকে আমরা রোজ কেয়ামত পর্যন্ত খুশি করতে পারব না। এ কারণে আমরা আমাদের ন্যায্য পাওনা জিএসপি সুবিধাও পাব না। অথচ আমরা যুক্তরাষ্ট্র ও বিশ্ব বাণিজ্য সংস্থার (ডাব্লিওটিও) সব শর্ত পূরণ করেছি।’

এর আগে বাণিজ্যমন্ত্রী শ্রম আইনের খসড়া নিয়ে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত আন্তমন্ত্রণালয় সভায় সভাপতিত্ব করেন। শ্রম আইনের খসড়ার বিভিন্ন দিক তুলে ধরেন বাণিজ্যমন্ত্রী।

তোফায়েল বলেন, ‘আমরা জিএসপি সুবিধা নিয়ে আর কোনো কথা বলব না। কারণ আমরা যা কিছুই করি যুক্তরাষ্ট্রের মনপূত হবে না। এটি রাজনৈতিক কারণ ছাড়া আর কিছুই নয়।’ তিনি দাবি করেন, ‘জিএসপি সুবিধা স্থগিত করায় আমাদের ব্যবসা বাণিজ্যে কোনো ধরনের প্রভাব পড়েনি।’

নির্বাচন কমিশনের রোডম্যাপ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, এটা সম্পূর্ণ নির্বাচন কমিশনের এখতিয়ার। তারা যেটা ভালো মনে করেছে সেটাই করেছে।

নির্বাচনে বিএনপির অংশগ্রহণ বিষয়ে তোফায়েল আহমেদ বলেন, ‘আমার মনে হয় না বিএনপি আগের সেই ভুল আরেকবার করবে। নির্বাচনে অংশ না নিয়ে তারা যে ভুল করেছে তা এখন তারা হাড়েহাড়ে টের পাচ্ছে।’ তিনি বলেন, নির্বাচন সংবিধান অনুযায়ী শেখ হাসিনার অধীনেই হবে। বর্তমান সংবিধানে সহায়ক সরকার বলতে কিছু নেই। এটা নিয়ে ভাবনা চিন্তারও কিছু নেই।