ভারতে কমেছে পণ্য রফতানি

সিনিয়র রিপোর্টার: সদ্য সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরে ভারতে বাংলাদেশী পণ্যের রফতানি কমেছে, কমেছে রফতানি আয়ও। বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ তথ্য মতে, ২০১৫-১৬ অর্থবছরের তুলনায় দেশটিতে রফতানি আয় কমেছে ২ দশমিক ৪৯ শতাংশ।

ইপিবির তথ্য বলছে, আলোচ্য অর্থবছরের ভারতে বাংলাদেশী পণ্য রফতানি আয় হয়েছে ৬৭ কোটি ২৪ লাখ ডলার। আর ২০১৫-১৬ অর্থবছরে আয় হয়েছিল ৬৮ কোটি ৯৬ লাখ ডলার। ইপিবি বলছে, গত তিনটি অর্থবছর পরে এবারই ভারতে রফতানি আয় কমেছে।

২০১১-১২ অর্থবছরে ভারতে রফতানি হয় ৪৯ কোটি ৮৫ লাখ ডলারের পণ্য। ২০১২-১৩ অর্থবছরে ভারতে রফতানি হয় ৫৬ কোটি ৩৯ লাখ ডলার। তবে এর পরের অর্থবছরেই রফতানি আয় কমে যায়।
২০১৩-১৪ অর্থবছরে দেশটিতে পণ্য রফতানি থেকে আয় হয় ৪৫ কোটি ৬৬ লাখ ডলার। এর পরের বছরই অর্থাৎ ২০১৪-১৫ অর্থবছরে আবার দেশটিতে পণ্য রফতানিতে আয় বাড়ে।
ওই বছর আয় হয় ৫২ কোটি ৭১ লাখ ডলার। আর ২০১৫-১৬ অর্থবছরে আয় হয়েছিল ৬৮ কোটি ৯৬ লাখ ডলার। তবে পরপর দুই বছর বৃদ্ধির পরে ২০১৬-১৭ অর্থবছরে রফতানি আয় কমে যায়। রফতানিকারকদের মতে, ভারত পাট ও পাটজাত পণ্যে এন্টিডাম্পিং শুল্ক আরোপের ফলেই আলোচ্য অর্থবছরে ভারতে রফতানি আয় কম হয়েছে।

এমজেই,ঢাকা