আর্থ-সামাজিক উন্নয়ন সূচকে যথেষ্ট অগ্রগতি হয়েছে : স্পিকার

নিউজ ডেস্ক: জাতীয় সংসদের স্পিকার ও কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, আর্থ-সামাজিক উন্নয়ন সূচকে বাংলাদেশের যথেষ্ট অগ্রগতি হয়েছে। বাংলাদেশ এখন টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি সুদিপ্ত মুখার্জি বুধবার স্পিকারের কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে একথা বলেন তিনি। এ সময় তারা আসন্ন সিপিএ সম্মেলন, বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন, সংসদে আইন প্রণয়ন প্রক্রিয়া, সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, ইউএনডিপি সুদীর্ঘদিন থেকে বাংলাদেশের উন্নয়ন সহযোগী। তিনি বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে ইউএনডিপির সহযোগিতার প্রশংসা করেন এবং আগামীতেও এ সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের সাফল্যের কথা উল্লেখ করে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদিপ্ত মুখার্জি বলেন, ভবিষ্যতে বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনেও সক্ষম হবে।

বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে সংসদ সদস্যদের ভূমিকার ওপর গুরুত্বারোপ করে ইউএনডিপির এই প্রতিনিধি বলেন, সংসদ সদস্যদের যথাযথ অংশগ্রহণ তৃণমূল পর্যায়ে এসডিজির সাফল্য অর্জনে বিশেষ ভূমিকা রাখবে। তিনি এ বিষয়ে জাতীয় সংসদ সদস্যদের অভিজ্ঞতা অর্জন ও তাদের নিজ নিজ ভূমিকার বিষয়ে অবহিতকরণে ইউএনডিপির সহযোগিতা প্রদানে আগ্রহ প্রকাশ করেন।

পরে তারা সংসদ ভবনে সম্প্রতি স্থাপিত জয়িতা ক্যাফে ও ভিভিআইপি ক্যাফেটেরিয়া পরিদর্শন করেন।