পুত্র ও রুশ আইনজীবীর বৈঠক সম্পর্কে জানত না ট্রাম্প

নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারণাকালীন সময়ে হিলারি ক্লিনটন সম্পর্কিত তথ্য পেতে রুশ এক আইনজীবীর সঙ্গে গোপন বৈঠকে মিলিত হয়েছিলেন ট্রাম্প পুত্র ডোনাল্ড ট্রাম্প জুনিয়র। সম্প্রতি নিউ ইয়র্ক টাইমসে দেয়া এক সাক্ষাতকারে এমনটি স্বীকার করেন ট্রাম্পের বড় ছেলে। তবে ফক্স নিউজের সঙ্গে অপর এক আলোচনায় তিনি জানান, রুশ আইনজীবীর সঙ্গে তার এই সংযোগের ব্যাপারে জানতেন না পিতা ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প জুনিয়র আরো জানান, ‘ওই বৈঠকটি কোনোভাবেই কার্যকরী কিছু ছিল না, এটি অন্যভাবে পরিচালনা করার দরকার ছিল।’ এছাড়া রুশ আইনজীবীকে সাক্ষাতের আহ্বান জানানো সংক্রান্ত কয়েকটি ইমেইল বার্তাও প্রদর্শন করেছেন ট্রাম্প পুত্র। ক্রেমলিনের খুবই ঘনিষ্ঠ ওই আইনজীবীও নাকি হিলারি ক্লিনটনের প্রচারণায় ব্যাঘাত ঘটাতে ট্রাম্প পুত্রকে সহায়তার আশ্বাস দিয়েছিলেন।

তবে ২০১৬ সালের ওই নির্বাচনের পর থেকেই রুশ সংযোগ নিয়ে গুঞ্জন ওঠে যুক্তরাষ্ট্রে। তারপর থেকেই মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো এ ব্যাপারে জোরেশোরে তদন্ত শুরু করে যা এখনো অব্যাহত রয়েছে। এতে প্রথমেই সন্দেহের তীরে বিদ্ধ করা হয় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। যদিও তিনি শুরু থেকেই ব্যাপারটিকে নাকচ করে আসছেন। এছাড়া রাশিয়ার পক্ষ থেকেও এ ধরনের অভিযোগকে প্রত্যাখ্যান করা হয়েছে।

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্প পুত্রের দেয়া তথ্য অনুযায়ী- নিউইয়র্কের ম্যানহাটনে ট্রাম্প টাওয়ারে ২০১৬ সালের জুন মাসে রুশ আইনজীবী নাতালিয়া ভেসেলনিৎসকায়ার সঙ্গে গোপন বৈঠকে ট্রাম্প জুনিয়র ছাড়াও অংশ নিয়েছিলেন ট্রাম্পের জামাতা জ্যারেড কুশনার ও রিপাবলিকান প্রচারণা শিবির প্রধান পল ম্যানাফোর্ট।