কাতার সংকট নিরসনের চেষ্টায় টিলারসন

নিউজ ডেস্ক: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন সোমবার কুয়েতে পৌঁছে বৈঠক করেছেন। কাতার ও তার প্রতিবেশী দেশগুলোর মধ্যে সৃষ্ট সংকট সমাধানে আলোচনার জন্য প্রধান মধ্যস্থতাকারী দেশে কুয়েতে সফরে আছেন তিনি।

টিলারসন উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর এ সংকট সমাধানে কুয়েত, কাতার ও সৌদি আরবের সঙ্গে বৃহস্পতিবার আলোচনা করবেন। এ সংকট নিরসনে ওয়াশিংটনের এটি প্রথম জোরালো হস্তক্ষেপ। সরকারি কেইউএনএ বার্তা সংস্থা জানায়, সংকট নিয়ে টিলারসন ইতোমধ্যে কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল- সাবাহ’র সঙ্গে বৈঠক করেছেন। তিনি উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে মধ্যস্থতা প্রচেষ্টায় নেতৃত্ব দিচ্ছেন।

টিলারসন কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী শেখ সাবাহ খালেদ আল-সাবাহ’র সঙ্গেও সাক্ষাত করেন। ব্রিটেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মার্ক সেডউইল উপসাগরীয় সংকট নিয়ে এ আলোচনায় অংশ নেন। বার্তা সংস্থা জানায়, বৈঠকের পর কুয়েত, যুক্তরাষ্ট্র ও ব্রিটেন যৌথভাবে বিবৃতি দিয়েছে। বিবৃতিতে তারা সংলাপের মাধ্যমে যত দ্রুত সম্ভব চলমান এ সংকট সমাধানে সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহবান জানিয়েছে।

টিলারসন আলোচনার জন্য মঙ্গলবার কাতারে যাবেন এবং ওই দিনই কুয়েতে ফিরে আসবেন। উল্লেখ্য, দোহা ইসলামি জঙ্গিদের পৃষ্ঠপোষকতা করছে এমন অভিযোগ তুলে সৌদি নেতৃত্বাধীন জোট কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করায় এ সংকট তৈরি হয়।