পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক

নিউজ ডেস্ক: দশম জাতীয় সংসদের পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৫তম বৈঠক কমিটির সভাপতি মোহাম্মদ হাছান মাহমুদের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, মোঃ ইয়াহ্ইয়া চৌধুরী, টিপু সুলতান এবং মোঃ ইয়াসিন আলী বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে পাহাড়ধস, বৃক্ষ রোপন ও সামাজিক বনায়ন নিয়ে আলোচনা হয় এবং সাম্প্রতিক সময়ে সংঘটিত পাহাড়ধস রোধকল্পে পরিবেশ অধিদপ্তরের সহায়তায় টেকনিক্যাল স্ট্যাডি করার সুপারিশ করা হয়। কমিটি পার্বত্য অঞ্চলের যে সকল এলাকায় ভূমিধস হয়েছে সে সকল এলাকায় স্পেশাল বৃক্ষ রোপন কর্মসূচি গ্রহণ করার জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করার সুপারিশ করে।

বৈঠকে বিএফআইডিসির সিমেন্ট বন্ডেড পার্টিকেল বোর্ড, বাঁশ এবং রাবারের ফার্নিচার উৎপাদনের সাফল্য ও সম্ভাবনা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয় এবং সংসদীয় কমিটি কর্তৃক বাঁশের ফার্নিচার উৎপাদন পরিদর্শন করার সুপারিশ করা হয়। কমিটি বাঁশের ফার্নিচারের প্রচার ও প্রসারের লক্ষ্যে সেমিনার ও ওয়ার্কশপের আয়োজন এবং বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশন (বিএফআইডিসি) এর সহায়তায় বাঁশের ফার্নিচার উৎপাদনের কারখানা করার সুপারিশ করে।

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।