ভারতের সবচেয়ে কাছের বন্ধু বাংলাদেশ : প্রণব মুখার্জি

নিউজ ডেস্ক: বাংলাদেশকে ভারতের কাছের বন্ধু হিসেবে উল্লেখ করেছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। তিনি বলেছেন, পূর্বাঞ্চলীয় প্রতিবেশী দেশটির সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্ব দেয় ভারত।

শুক্রবার নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে বাংলাদেশ ফরেন সার্ভিসের শিক্ষানবীশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন তিনি। এসময় প্রণব মুখার্জি বলেন, ‘একটি মহান জাতির যোগ্য প্রতিনিধি’দের সঙ্গে দেখা করতে পেরে তিনি আনন্দিত। তারা (প্রতিনিধিরা) শাসন ব্যবস্থা পরিচালনার জন্য নতুন ধারণা ও ব্যবস্থা প্রবর্তন করবেন।

ভারতের এই রাষ্ট্রপতি জোর দিয়ে বলেন যে, একটি সুখী সমাজ গঠন করাও আধুনিক শাসন ব্যবস্থার দায়িত্ব। প্রণব মুখার্জি আরো বলেন, তিনি বিশ্বাস করেন যে বাংলাদেশ ফরেন সার্ভিসের ওই কর্মকর্তারা উভয় দেশের মধ্যে বিশ্বাস ও বন্ধুত্বের সম্পর্ক রক্ষায় সক্ষম হবে।

তিনি বলেন, ঘনিষ্ঠ প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে সম্পর্কে সর্বোচ্চ গুরুত্ব দেয় ভারত। অনেক বিষয়ে আমাদের অংশীদারিত্ব রয়েছে। প্রণব মুখার্জি বলেন, ভারতের সবচেয়ে কাছের বন্ধু বাংলাদেশ। দুই দেশের সম্পর্ক অনেক ক্ষেত্রে উদাহরণযোগ্য।

‘ভারত ও বাংলাদেশের ইতিহাস, ভাষা, সংস্কৃতি এবং মানুষে মানুষে শক্তিশালী বন্ধন আছে। এই বন্ধন আমাদেরকে অনন্য হিসেবে বিশেষ উপায়ে এক করে।’

তিনি বলেন যে, এখন যখন মুক্ত ও স্বাধীন হয়ে বাংলাদেশ উন্নয়নের জন্য কাজ করছে, তখন তার শহীদদের আত্মত্যাগ যৌক্তিকতা পায়।

প্রণব মুখার্জি বলেন, মানব উন্নয়ন, স্বাস্থ্যসেবা, শিক্ষা, নারী ক্ষমতায়ন এবং অন্যান্য সামাজিক-অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়ন অত্যন্ত উৎসাহব্যাঞ্জক। বাংলাদেশের ভবিষ্যৎ তরুণ ওই কর্মকর্তাদের হাতে বলে এসময় তিনি মনে করিয়ে দেন।