ডিজিটালাইজেশনের দিকে এগিয়ে যাচ্ছে দেশ

নিউজ ডেস্ক: বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, ডিজিটালাইজেশনের দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। আমাদের দেশের মানুষের বুদ্ধি-চিন্তার দিক থেকে অনেক আগানো। তারই প্রমাণ এ ন্যানো স্যাটেলাইট।

শুক্রবার ‘ব্র্যাক অণ্বেষা’ ন্যানো স্যাটেলাইট উৎক্ষেপণ উপলক্ষে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বঙ্গবন্ধু স্যাটেলাইট খুব দ্রুত উৎক্ষেপণ করা হবে, সেই পথকে আরও সুগম করল এ সাফল্য উল্লেক করে মন্ত্রী বলেন, এর আগেও এভারেস্ট জয়ের মতো সাফল্য আমরা দেখেছি। বাংলাদেশের ইতিহাসে এ সাফল্যও মাইলফলক হিসেবে থাকবে। স্যাটেলাইট আমাদের তথ্যের ক্ষেত্রে ব্যাপক অবদান রাখে। আর এ স্যাটেলাইট শুধু আইটি সেক্টর নয়, কৃষি পর্যন্ত তথ্যের ক্ষেত্রে ব্যাপক সফলতা বয়ে আনতে সাহায্য করবে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈয়দ সাদ আন্দালিবের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, বাংলাদেশে অবস্থিত জাপান দূতাবাসের ফাস্ট সেক্রেটারি তোশিয়ুকি নগুচি, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ম্যাথামেটিক্স ও ন্যাচারাল সায়েন্স বিভাগের শিক্ষক অধ্যাপক ড. এ এ জিয়াউদ্দীন আহমেদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান প্রমুখ।

‘ব্র্যাক অন্বেষা’ ন্যানোস্যাটেলাইটটি তৈরির তিন কারিগর হচ্ছেন রায়হানা শামস্ ইসলাম, আবদুল্লাহ হিল কাফি ও মাইসুন ইবনে মনোয়ার। তিনজনই ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে তড়িৎ ও ইলেকট্রনিকস প্রকৌশল (ইইই) বিষয়ে স্নাতক ডিগ্রি নিয়েছেন।