এইচআরডব্লিিউ’র প্রতি নিন্দা জানিয়েছে বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক সংস্থা

প্রেসবিজ্ঞপ্তি : যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন ‘হিউম্যান রাইটস ওয়াচ’র (এইচআরডব্লিউ) প্রতিবেদনের তীব্র নিন্দা জানিয়েছে “বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক সংস্থা”(বিএমএসএস)’র সভাপতি সাংবাদিক শামসুল আলম স্বপন ও সাধারন সম্পাদক রবিউল হক খান ।

এক বিবৃতিতে বিএমএসএস’র নেতৃবৃন্দ উল্লেখ করেন মার্কিন ড্রন যখন অবৈধ ভাবে আফগানিস্তান ও পাকিস্তানে প্রবেশ করে জঙ্গি দমনের নামে শত শত মানুষকে নির্বিচারে হত্যা করছে, প্যালেসটাইনে যখন ইসরাইলী ইহুদী বাহিনী নিরিহ মা বোন শিশুকে হত্যা ও ধর্ষণ করছে, মায়ানমারে যখন গণহত্যা ও ধর্ষন চালাচ্ছে সে দেশের সরকারী বাহিনী ও সরকার সমর্থকরা তখন ‘হিউম্যান রাইটস ওয়াচ’ কেন মুখে কুলুপ এটে থাকে ?

পরমানবিক অস্ত্র আছে ইরাকে এই অযুহাতে আমেরিকান বাহিনী ইরাকে ঢুকে যখন গণহত্যা চালিয়ে হাজার হাজার মানুষকে হত্যা করেছিল, সাদ্দাম সরকারের পতনের পর যখন দেশটিতে কোন পারমানবিক অস্ত্র পাওয়া গেল না তখন ‘হিউম্যান রাইটস ওয়াচ’ কেন ঘুমিয়ে ছিল ?

২০০১-২০০৬ পর্যন্ত বর্তমান ক্ষতাসীন দল আওয়ামী লীগের ২১-২২ হাজার নেতাকর্মী গুম, খুনের শিকার হয়েছিলেন। যখন পেট্রল বোমা মেরে শত শত মানুষ পুড়িয়ে মারা হয়েছিল, দেশের সম্পদ বিনষ্ট করা হয়েছিল, দেশজুড়ে সৃষ্টি করা হয়েছিল নৈরাজ্য , যুক্তরাষ্ট্রে যখন প্রতিবছর নিরাপত্তা বাহিনীর হাতে সহস্রাধিক মানুষ মারা যায়, সে ব্যাপারে কোনো বক্তব্য দেয় না যুক্তরাষ্ট্রভিত্তিক এ সংগঠনটি। কুখ্যাত গুয়ানতানামো কারাগারে কারবাসীদের উপর যে বর্বর নির্যাতন চালানো হয় ,সভ্যতায় উন্নত হলেও যুক্তরাষ্ট্রে প্রতিদিন শতশত নারী ধর্ষিত হয় , শিশু হয় নির্যাতনের শিকার এইচআরডবিøউর কলম কেন তখন নিরব থাকে?

এ থেকে বুঝা যায়, এইচআরডব্লিউ নির্দিষ্ট গোষ্ঠীর স্বার্থে কাজ করে যাচ্ছে। যারা ’৭১ সালের যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী কর্মকান্ডে জড়িত তাদের বাঁচাতে মুলত এইচআরডবিøউ গোপনে ভাড়াটে হিসেবে কাজ করছে । বিএমএসএস’র নেতৃবৃন্দ বিবৃতিতে আরো উল্লেখ করেন বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্ব দিয়ে দেশেকে যখন এগিয়ে নিয়ে যাচ্ছে । নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণ করছেন,দেশকে ডিজিটাল বাংলায় পরিনত করছেন, উন্নয়নকামী দেশের কাতারে বাংলাদেশকে যখন দাঁড় করাচ্ছেন তখন ‘হিউম্যান রাইটস ওয়াচ’র চক্ষুশুল হচ্ছে এদেশের উন্নয়ন।

আমরা বলতে চাই বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি অন্য যে কোন দেশের থেকে অনেক ভালো ।

বাংলাদেশের বিষয়ে মাথা না ঘামানোর জন্য “বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক সংস্থা” ‘হিউম্যান রাইটস ওয়াচ’কে সর্তক করে বলেন, নিজের দেশের পরিস্থিতি নিয়ে আগে মাথা ঘামান ।