আড়াই বছর বন্ধ থাকা সিইউএফএল চালু

রনজিত কুমার শীল, চট্টগ্রাম:  আড়াই বছর বন্ধ থাকার পর অবশেষে চালু হলো গ্যাস-নির্ভর চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল)। গতকাল বুধবার থেকে পরীক্ষামূলকভাবে চালু করা হয় রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) অধীন কারখানাটি। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল) বুধবার গ্যাস সরবরাহ দিয়েছে ৪৭ দশমিক ৭২৮ মিলিয়ন ঘনফুট। কারখানার চাহিদা প্রায় ৫০ মিলিয়ন ঘনফুট। গ্যাসের চাপ থাকতে হয় ১০০ পিএসআই।

সিইউএফএলের একজন কর্মকর্তা জানান, ১৯৮৭ সালে আনোয়ারার রাঙ্গাদিয়ায় কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে প্রায় আড়াই হাজার কোটি টাকা ব্যয়ে সিইউএফএল স্থাপিত হয়। কারখানাটির বার্ষিক উৎপাদন ক্ষমতা ৫ লাখ ৬১ হাজার মেট্রিকটন। দুই যুগের বেশি সময় সক্ষমতা বজায় থাকলেও ২০১৫ সালের ৩১ জানুয়ারি রিঅ্যাক্টর ও কুলিং টাওয়ার নষ্ট হওয়ায় কারখানাটি বন্ধ হয়ে যায়।

এরপর সিইউএফএল পুনরায় চালুর লক্ষ্যে ১৮ কোটি টাকায় রিঅ্যাক্টর ও ২১ কোটি টাকায় কুলিং টাওয়ার মেরামত করা হয়। সর্বশেষ বুধবার থেকে কারখানাটি পুনরায় পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। দীর্ঘদিন বন্ধ থাকায় কারখানাটি পুরোদমে উৎপাদনে যেতে সময় লাগবে। অচল যন্ত্রপাতি ক্রমান্বয়ে সচল হবে। ধীরে ধীরে উৎপাদন বাড়বে।

সব কিছু নির্ভর করছে গ্যাসের চাপ ও সরবরাহের ওপর।  সিইউএফএলের ব্যবস্থাপনা পরিচালক আবু তাহের ভূঁঞা আড়াই বছর বন্ধের পর পুনরায় সিইউএফএল চালুর বিষয়টি নিশ্চিত করলেও প্রধান কার্যালয়ের অনুমতি ছাড়া বিস্তারিত কিছু বলতে অস্বীকৃতি জানান।