জয় গোস্বামী ভারতের শ্রেষ্ঠ কবি বললেন শঙ্খ ঘোষ

নিউজ ডেস্ক: কবি জয় গোস্বামী সম্প্রতি ‘কারিগর সাহিত্য সম্মান’ পেয়েছেন। কারিগর প্রকাশনীর উদ্যোগে এই সম্মান তার হাতে তুলে দেন শঙ্খ ঘোষ। এ ছাড়া সম্মাননা অনুষ্ঠানে জয় গোস্বামীকে বর্তমান ভারতের শ্রেষ্ঠ কবি বলেও উল্লেখ করেন কবি শঙ্খ ঘোষ।

জয় গোস্বামীর হাতে সম্মান তুলে দেয়ার পর শঙ্খ ঘোষ বলেন, ‘একই দিনে আর একটি অনুষ্ঠান ছিল৷ আগে বুঝতে পারিনি৷ তাই জয়ের সম্মানপ্রাপ্তির এই অনুষ্ঠানের নিমন্ত্রণ পাওয়ামাত্র রাজি হয়ে গিয়েছিলাম৷ পরে দেখলাম, একই দিন পড়ে গিয়েছে৷ তবু না এসে পারলাম না৷ জয়ের হাতে এই সম্মান তুলে দেয়ার মতো অনেকে প্রবীণ ব্যক্তি আছেন এখানে। কিন্তু আমি পারলাম না। পারলাম না তার কারণ, বর্তমান ভারতের শ্রেষ্ঠ কবির হাতে সম্মান তুলে দেয়ার এই সুযোগটা আমি হারাতে চাইনি।’

এদিকে কিছুদিন আগেই ভারতবর্ষের সর্বোচ্চ সম্মান ‘জ্ঞানপীঠ পুরস্কার’ পেয়েছেন শঙ্খ ঘোষ। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের হাত থেকে তিনি ওই পুরস্কার গ্রহণ করেছেন। জাতীয় স্তরে ভারতের প্রথম নাগরিক এক বাঙালির হাত থেকে আর এক বাঙালির পুরস্কার গ্রহণ নিঃসন্দেহে বিরল ঘটনা। সেই শঙ্খ ঘোষ এবার ‘ভারতের শ্রেষ্ঠ কবি’ বললেন তারই অনুজপ্রতিম কবি জয় গোস্বামীকে।

জয় গোস্বামীর ঝুলিতেও রয়েছে সাহিত্য আকাদেমি পুরস্কার, টাটা লিটারেচার অ্যাওয়ার্ডসহ নানা জাতীয় স্তরের সম্মান। তবে ভারতবর্ষের সর্বোচ্চ সম্মানপ্রাপ্ত কবি শঙ্খ ঘোষের এই কথা জয় গোস্বামীর জীবনের অন্যতম সেরা সম্মান।